আত্মজীবনীতে বর্ণবিদ্বেষ নিয়ে মুখ খুললেন রস টেইলর

Looks like you've blocked notifications!
নিউজিল্যান্ডের সাবেক তারকা রস টেইলর। ছবি : সংগৃহীত

ক্রিকেটে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে বর্ণবিদ্বেষ বিতর্ক! নিজের আত্মজীবনী  ‘রস টেইলর ব্ল্যাক অ্যান্ড হোয়াইট’ বইতে বর্ণবাদ নিয়ে মুখ খুলেছেন নিউজিল্যান্ড সাবেক তারকা ক্রিকেটার রস টেইলর।

‘রস টেইলর ব্ল্যাক অ্যান্ড হোয়াইট’ বইতে টেইলর জানিয়েছেন, নানা সময়েই নাকি সতীর্থদের কাছ থেকে বর্ণবাদের শিকার হয়েছেন তিনি। এমনকি নিউজিল্যান্ড ক্রিকেট সাদাদের ক্রিকেট—বলেও উল্লেখ করেছেন টেইলর।

সম্প্রতি প্রকাশ হয়েছে টেইলরের বই ‘রস টেইলর ব্ল্যাক অ্যান্ড হোয়াইট’। সেখানেই নিজের ক্রিকেটজীবনের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন টেইলর। তবে এর মধ্যে বর্ণবিদ্বেষমূলক ঘটনাটা বড় আলোচনার জন্ম দিয়েছে।

টেইলর মূলত মায়ের সূত্রে সামোয়া সম্প্রদায়ের লোক। যারা নিউজিল্যান্ডের আদিবাসী। সেই জন্যই মূলত বর্ণবাদের শিকার হতেন টেইলর।

বইতে টেইলর লিখেছেন, ‘নিউজিল্যান্ডে ক্রিকেট মূলত শ্বেতাঙ্গদের খেলা। ক্রিকেটজীবনের বেশিরভাগ সময়টায় আমি দলে ব্যতিক্রম ছিলাম। সেটা একটা বিরাট সমস্যা। সতীর্থদের কাছে বা সাধারণ মানুষের কাছে আপনি ততটা গ্রহণযোগ্য নন। কারণ পলিনেশিয়ান সম্প্রদায় থেকে এই খেলায় খুব বেশি কাউকে আসতে দেখা যায় না। তাই জন্যে লোকে আমাকে মাওরি (নিউজিল্যান্ডের সম্প্রদায়) বা ভারতীয় ভেবে ভুল করে।’

টেলরের আরো লিখেছেন, “ড্রেসিংরুমের ঝামেলা তার মধ্যে উল্লেখযোগ্য। এক বার এক সতীর্থ আমাকে বলেছিল, ‘তুমি অর্ধেক ভাল মানুষ। তবে তোমার কোন অর্ধেকটা ভাল? আশা করি, তুমি বুঝতে পারছ আমি কী বলছি।’ আমি বুঝতে পেরেছিলাম। দলের অন্যদেরও নিজেদের সম্প্রদায় নিয়ে কটু কথার মুখোমুখি হতে হয়েছে।”

গত এপ্রিলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে গেছেন এই কিউই কিংবদন্তি। অবসরের তিন মাস পরেই নিজের আত্মজীবনীতে এসব তথ্য দিয়েছেন এই তারকা ক্রিকেটার।