আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন লঙ্কান তারকা

Looks like you've blocked notifications!
দলের সঙ্গে লঙ্কান ক্রিকেটার ইশুরু উদানা। ছবি : সংগৃহীত

হঠাৎ করে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন শ্রীলঙ্কার বাঁহাতি পেসার ইসুরু উদানা। আজ শনিবার ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্তের ঘোষণা দেন লঙ্কান এই ক্রিকেটার।

এক বিবৃতিতে উদানা জানিয়েছেন, তরুণ খেলোয়াড়দের সুযোগ দিতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি সময় এসেছে পরবর্তী প্রজন্মের খেলোয়াড়দের জন্য পথ তৈরি করার। অত্যন্ত গর্ব, আবেগ এবং অদম্য অঙ্গীকারের সাথে আমি আমার দেশকে প্রতিনিধিত্ব করেছি এবং সেবা করেছি।’

২০০৯ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু হয় উদানার। তবে শুরুটা খুব একটা সুখকর ছিল না। তবে ২০১৭ সালের পর থেকে দলের অন্যতম একজন হয়ে ওঠেন তিনি।

শ্রীলঙ্কার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ২১ ওয়ানডে ও ৩৫ টি-টোয়েন্টি খেলেছেন ইসুরু উদানা। বল হাতে দুই ফরম্যাট মিলে ৪৫ উইকেট নিয়েছেন তিনি। ব্যাটিংয়ে দুই ফিফটিতে করেছেন ৪৯৩ রান। শেষ ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দলেও ছিলেন উদানা। গত ২৮ জুলাই ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিটি হয়ে থাকল তাঁর ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।

উদানার আগে গতকাল শুক্রবার মানসিক স্বাস্থ্যের কারণে অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন ইংলিশ তারকা বেন স্টোকস। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগ মুহূর্তে ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন স্টোকস। গতকাল শুক্রবার এক বিবৃতিতে এমনটাই জানায় ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড ইসিবি।

গত এক বছর করোনার কারণে ক্রিকেট মাঠে গড়ায়নি। এরপর ইংল্যান্ডই সবার আগে ক্রিকেট মাঠে ফেরায়। আর করোনাকালীন ক্রিকেট হচ্ছে জৈব-সুরক্ষা বলয়ে। সুরক্ষা-বলয়ে ক্রিকেট শুরুর কারণে ক্রিকেটারদের বেশির ভাগ সময় কাটে পরিবার ছাড়া। সবমিলিয়ে মানসিকভাবে চাঙ্গা হতেই এই সিদ্ধান্ত নিলেন স্টোকস।

এক বিবৃতিতে ইসিবি বলেছে, ‘ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এটা নিশ্চিত করছে যে, ইংল্যান্ড পুরুষ দলের অলরাউন্ডার বেন স্টোকস সব ধরনের ক্রিকেট থেকে অনির্দিষ্টকালীন বিরতি নিয়েছেন।’