আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন বিশ্বকাপজয়ী ভারান

Looks like you've blocked notifications!
রাফায়েল ভারান। ছবি: রাফায়েল ভারানের ইনস্টাগ্রাম থেকে

বয়স সবে মাত্র ২৯। আর এই বয়সেই কি না আন্তর্জাতিক ফুটবলকে গুড বাই বলে দিলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা রাফায়েল ভারান। 

আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) নিজের ইনস্টাগ্রামে এক পোস্টের মাধ্যমে আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায়ের ঘোষণা দেন ভারান।

ইনস্টাগ্রামে ভারান লেখেন, ‘দীর্ঘ প্রায় ১ দশকেরও বেশি সময় ধরে আমি ফ্রান্সকে প্রতিনিধিত্ব করছি; যা আমার কাছে খুবই সম্মানের। যতবারই ফ্রান্সের জার্সি পরে মাঠে নেমেছি, ততবারই নিজেকে ভাগ্যবান মনে করেছি। সবসময় নিজের শতভাগ উজাড় করে দেওয়ার চেষ্টা করেছি। এই সিদ্ধান্ত নেওয়ার কথা আমি বেশকিছু দিন ধরেই ভাবছিলাম। মনে হয়েছে এটাই সেরা সময়, আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর।’

ভারান আরও জানান, ‘একজন শিশু হিসেবে আমার মনে পড়ে, ১৯৯৮ সালের বিশ্বকাপজয়ী ফরাসী কিংবদন্তি ফুটবলাররা আমাদের যে অভিজ্ঞতা দিয়েছিলেন , তা থেকে অনুপ্রাণিত হয়ে আমি তাদের মতো হওয়ার স্বপ্ন দেখতাম। ২০ বছর পর জীবনের সবচেয়ে সুন্দর সেই অভিজ্ঞতা পেয়ে আমি গর্বিত। ওই সময়টা আমি কখনোই ভুলতে পারব না।’

ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপ জয়ের পেছনে গুরুত্বর্পূণ ভূমিকা রেখে ছিলেন ম্যানচেস্টার ইউনাটেডের এই ডিফেন্ডার। জায়গা করে নিয়েছিলেন বিশ্বকাপের সেরা একাদশেও।  ২০১৩ সালে ফ্রান্সের জার্সিতে অভিষেক হয় ভারানের। ফ্রান্সের জার্সিতে ৯৩টি ম্যাচ খেলে করেছেন ৫টি গোলও।

জাতীয় দলের হয়ে অবশ্য ভারানের অর্জন কম নয়। ২০১৮ বিশ্বকাপের শিরোপা জেতা ছাড়াও ২০২০-২১ সালের উয়েফা ন্যাশন্স কাপের শিরোপা জিতেছেন। ২০২২ বিশ্বকাপেও দুর্দান্ত খেলেছেন ভারান। তবে পারেননি টানা শিরোপা জয়ের স্বাদ নিতে। ফাইনালে মেসির আর্জেন্টিনার কাছে হেরে শিরোপা হাতছাড়া হয় দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের।