আফগানিস্তানের বোলিং কোচ হলেন উমর গুল

Looks like you've blocked notifications!
পাকিস্তানের সাবেক পেসার ওমর গুল। ছবি : সংগৃহীত

পাকিস্তানের সাবেক পেসার উমর গুল আফগানিস্তানের বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন। তিনি আসন্ন জিম্বাবুয়ে সফর থেকে দলটির দায়িত্ব নেবেন। জিম্বাবুয়ে সফরে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে আফগানিস্তান।

আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) এক বিবৃতিতে জানায়, ‘সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত প্রশিক্ষণ ও প্রস্তুতি ক্যাম্পের জন্য বোলিং পরামর্শক হিসাবে গুলকে  নিযুক্ত করা হয়েছিল। পাকিস্তানি অভিজ্ঞ এই পেসার সেখানে নিজের সামর্থ্যের পরিচয় দিয়েছেন। সে বিবেচনায় তাকে জাতীয় দলের বোলিং কোচ হিসেবে স্থায়ীভাবে নিয়োগ দেওয়া হয়।’

ক্রিকবাজের খবরে জানা গেছে, গুল পাকিস্তান সুপার লিগে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের কোচিংয়ের সঙ্গে ছিলেন। বছরের শুরুতে আফগানিস্তানের বিদায়ী কোচ ল্যান্স ক্লুসেনারের জায়গায় গ্রাহাম থর্পকে তাদের নতুন প্রধান কোচ হিসেবে মনোনীত করে।

২০০৩ সালের এপ্রিলে শারজাহ কাপের পাকিস্তানের ওয়াডে দলে প্রথম ডাক পান গুল। জিম্বাবুয়ে, কেনিয়া ও শ্রীলঙ্কা দলের বিরুদ্ধে অংশ নিয়ে তিনি চার উইকেট পান। পরে ২০০৩-০৪ মৌসুমে বাংলাদেশের বিপক্ষে তিন টেস্টের সিরিজের অভিষেক হয় তাঁর। সেই সিরিজে তিনি ১৫ উইকেট পান।

উমর গুল টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ সব সাফল্য পেয়েছেন। ৬০ ম্যাচ খেলে ৮৫ উইকেট নেন তিনি। ২০১৩ সালে বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড়ের পুরস্কার পান তিনি।