আমি নিশ্চিত তুই পারবি, বন্ধু মুশফিককে তামিম

Looks like you've blocked notifications!
তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। ফাইল ছবি

টি-টোয়েন্টিতে লম্বা সময় ধরেই বাজে সময় পার করছিলেন মুশফিকুর রহিম। ব্যাট হাতে ছিলেন ধারাবাহিক ব্যর্থ। গেল বিশ্বকাপ থেকে শুরু করে চলমান এশিয়া কাপ—কোথাও হাসেনি মুশফিকের ব্যাট। তাইতো তাঁকে নিয়ে তুমুল সমালোচনা চলছিল।

এমন চাপের মুখে পড়ে শেষ পর্যন্ত আজ রোববার আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়ে দিলেন মিস্টার ডিপেন্ডেবল। বন্ধু মুশফিকের এমন সিদ্ধান্তে অভিনন্দন জানিয়েছেন টি-টোয়েন্টি থেকে বিদায় নেওয়া আরেক অভিজ্ঞ তারকা তামিম ইকবাল। অভিনন্দন জানানোর পাশাপাশি তামিমের বিশ্বাস, ওয়ানডে ও টেস্টে মুশফিকের অনেক কিছু দেওয়ার আছে।

আজ রোববার দুপুরে সামাজিক যোগাযোগমাধ্যমে টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ার ঘোষণা দেন মুশফিক। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিলেও বিপিএলসহ অন্যান্য ফ্র‍্যাঞ্চাইজি লিগ চালিয়ে যাবেন তিনি।

মুশফিকের সিদ্ধান্ত নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তামিম লিখেছেন, ‘অভিনন্দন মুশফিক! ১৫ বছর ২৭৭ দিনের টি-টোয়েন্টি ক্যারিয়ার কোনো ফ্লুক নয়। বছরের পর বছর তোকে খুব কাছ থেকে দেখেছি। পরিসংখ্যান সবসময় সবটুকু ফুটিয়ে তুলতে পারে না। কিন্তু তোর নিবেদন, প্যাশন, পরিশ্রম ও ভালোবাসা দেখেছি। তোর প্রচেষ্টা ও ঘাম ঝরানো দেখেছি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তোর যা কিছু অর্জন ও প্রাপ্তি, সব কিছুর জন্য অভিনন্দন আরও একবার। টেস্ট ও ওয়ানডেতে এখনও অনেক বড় ভূমিকা আছে তোর, দলকে দেওয়ার আছে আরও অনেক কিছু। আমি নিশ্চিত, তুই পারবি বন্ধু!’

টি-টোয়েন্টিতে লম্বা সময় ধরে ব্যর্থ থাকা মুশফিক চলমান এশিয়া কাপে ব্যাট হাতে চূড়ান্ত ব্যর্থ ছিলেন। আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচে মাত্র ৫ রান করেছিলেন তিনি। সেই সঙ্গে উইকেটের পেছনে থেকেও ক্যাচ মিস, অধিনায়ককে রিভিউ নিতে সাহায্য না করা থেকে শুরু করে বিভিন্ন ইস্যুতে বেশ সমালোচিত হয়েছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। এমন ফর্মহীনতায় অবশেষে এই ফরম্যাট থেকে বিদায় নিলেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মোট ১০২টি ম্যাচ খেলেছেন মুশফিক। এই সময়ে ১৯.৪৮ গড় ও ১১৫.৩ স্ট্রাইক রেটে করেছেন ১৫০০ রান। এই ফরম্যাটে কোনো সেঞ্চুরি পাননি তিনি, হাফসেঞ্চুরি আছে ছয়টি।  সর্বোচ্চ ব্যক্তিগত রান ৭২।