আর্জেন্টিনাকে হারানো সৌদি কোচ যে কারণে পদত্যাগ করলেন

Looks like you've blocked notifications!
হার্ভ রেনার্ড। ছবি : রয়টার্স

হার্ভ রেনার্ড, এই নামটির সঙ্গে ফুটবল ভক্তরা খুব একটা পরিচিত নন। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে ইতিহাস গড়া সৌদি আরবের কোচ ছিলেন তিনি। তার তত্ত্বাবধানে একমাত্র দল হিসেবে কাতার বিশ্বকাপে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারের স্বাদ দেয় সৌদি আরব। তবে নতুন চ্যালেঞ্জ নিতে এবার সৌদি আরবের কোচের দায়িত্ব ছাড়লেন ৫৪ বছর বয়সী এই কোচ।

আজ বুধবার (২৯ মার্চ) ব্রিটিশ সংবামাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন অনুসারে আসন্ন নারী বিশ্বকাপকে সামনে রেখে ফ্রান্স জাতীয় নারী ফুটবল দলের কোচের দায়িত্বে দেখা যাবে রেনার্ডকে। এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে সৌদি ফুটবল ফেডারেশন। রেনার্ডের অনুরোধে তার সঙ্গে চুক্তি বাতিল করেছে সৌদি আরব ফুটবল ফেডারেশন।

সৌদি ফুটবল ফেডারেশনের সভাপতি ইয়াসির আল মিশেল রেনার্ডের দায়িত্ব ছাড়ার বিষয়ে জানিয়েছেন, ‘ফ্রান্স ফুটবল ফেডারেশন থেকে রেনার্ডকে কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়। সেই প্রস্তাব গ্রহণের ইচ্ছা পোষণ করায় আমরা কয়েকজন বোর্ড পরিচালকের সাথে কথা বলে তাকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

গতকাল মঙ্গলবার (২৮ মার্চ) বলিভিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ শেষে রেনার্ড দায়িত্ব ছাড়ার বিষয়ে জানান, ‘আমার মনে হয় আমি আমার সর্বোচ্চটা দিয়েছি। এর বাইরে আর যেতে পারছি না। আমি সবার কাছে সৎ থাকতে চাই। সবাইকে ধন্যবাদ আমাকে সবসময় সমর্থন দেওয়ার জন্য। দুর্দান্ত একটা সময় কাটিয়েছে আমি।’

২০১৯ সালের জুলাইতে সৌদি জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয় রেনার্ডকে। চলতি বছরের জুলাইতে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়াতে শুরু হবে নারী বিশ্বকাপ ফুটবল। সেখানে র‍্যাঙ্কিংয়ের পাঁচ নম্বরে থাকা ফ্রান্সকে বড় সাফল্য এনে দেওয়াই হবে রেনার্ডের জন্য বড় চ্যালেঞ্জ।