আয়ারল্যান্ডকে ফের ইনিংস ব্যবধানে হারাল শ্রীলঙ্কা

Looks like you've blocked notifications!
ছবি : আয়ারল্যান্ড ক্রিকেট

জয়টা অনুমিতই ছিল। দেখার ছিল এটিই, পঞ্চম দিন কতক্ষণ পর্যন্ত টিকে থাকতে পারে আয়ারল্যান্ড। সেই প্রতিরোধ পঞ্চম দিনের দ্বিতীয় সেশনে শেষ হয়ে যায়। তাসের ঘরের মতো ভেঙে দিয়ে গল টেস্টে আইরিশদের ইনিংস ও ১০ রানে হারিয়েছে শ্রীলঙ্কা।

দ্বিতীয় টেস্টে আগে ব্যাট করতে নেমে পল স্টার্লিং ও কার্টিস ক্যাম্পারের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪৯২ রানের পুঁজি পায় আয়ারল্যান্ড। জবাবে চার সেঞ্চুরিতে মাত্র ৩ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা পায় ৭০৪ রানের বিশাল সংগ্রহ। 

২১২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২০২ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। শ্রীলঙ্কা পায় ইনিংস ও ১০ রানের জয়।

দুই উইকেটে ৫৪ রান নিয়ে পঞ্চম দিন শুরু করা আইরিশদের সামনে প্রাথমিক লক্ষ্য ছিল ইনিংস হার এড়াতে ১৫৮ রান তোলা। কিন্তু, লঙ্কান বোলারদের সামনে অসহায় আত্মসমর্পণ করে আইরিশরা। শেষ দিনে দ্রুতই ফিরে যান পল স্টার্লিং (১)। দলীয় ৭৮ রানে চতুর্থ ব্যাটার হিসেবে সাজঘরে ফেরেন লরকান টাকার (১৩)। নিয়মিত বিরতিতেই উইকেট হারায় তারা। শ্রীলঙ্কার পক্ষে দ্বিতীয় ইনিংসে ফাইফার নেন রমেস মেন্ডিস। তিন উইকেট পান আশিথা ফার্নান্দো।

প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া প্রবাত জয়াসুরিয়া দ্বিতীয় ইনিংসে নেন দুই উইকেট। এতেই গড়েন মাইলফলক। আগের ছয় টেস্টে তার উইকেট সংখ্যা ছিল ৪৩টি। পিটার মুর ও স্টার্লিংকে ফিরিয়ে গড়ে ফেললেন নতুন রেকর্ড। টেস্ট ক্রিকেটে স্পিনার হিসেবে দ্রুততম ৫০ উইকেটের কৃতিত্ব এখন জয়াসুরিয়ার। উইকেটের অর্ধশতক পূর্ণ করতে তার লেগেছে মাত্র সাতটি টেস্ট। সবমিলিয়ে ২০২ রানে থামে আইরিশদের ইনিংস। 

সিরিজের প্রথম টেস্টে গলে আইরিশদের আড়াই দিনে ইনিংস ও ২৮০ রানের ব্যবধানে হারায় শ্রীলঙ্কা। যা তাদের টেস্ট ইতিহাসের সবচেয়ে বড় জয়।