ইংলিশ ক্রিকেটার বয়কটের ডাক দিয়েছেন ‘লাল সিং চাড্ডা’

Looks like you've blocked notifications!
‘লাল সিং চাড্ডা’ সিনেমার একটি দৃশ্য। ছবি : সংগৃহীত  

লাল সিং চাড্ডা সিনেমা নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। আমির খানের এই নতুন সিনেমা নিয়ে সমালোচনার কারণ হচ্ছে, সিনেমার দৃশ্যে নাকি শিখ সম্প্রদায়কে অপমান করা হয়েছে। তাই অনেকেই বয়কটের ডাক দেন। ইংলিশ স্পিনার মন্টি পানেসরও সেই তালিকায় নাম লিখিয়েছেন।

গত ১১ আগস্ট ছবিটি মুক্তি পায়। এর পর থেকে অনেকই বয়কটের ডাক দেন।

মন্টির আসল নাম মধুসূদন সিং পানেসর। তিনি ভারতীয় বংশোদ্ভূত ইংলিশ তারকা ক্রিকেটার। ছবিটি বয়কটের ডাক দিয়ে টুইটারে মন্টি লিখেছেন, “ফরেস্ট গাম্প একমাত্র মার্কিন সেনাবাহিনীর ক্ষেত্রেই প্রযোজ্য। কারণ, ভিয়েতনাম যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্র প্রচুর পরিমাণ অদক্ষ লোকদের সেনাবাহিনীতে ঢুকিয়েছিল। কিন্তু ‘লাল সিং চাড্ডা’ সিনেমার মাধ্যমে ভারতীয় সশস্ত্র বাহিনী ও শিখ সম্প্রদায়কে অপমান করা হয়েছে। এটি ঠিক নয়।”

‘লাল সিং চাড্ডা’ সিনেমার কেন্দ্রীয় ভূমিকায় অভিনয় করেছেন আমির খান ও কারিনা কাপুর। এ সিনেমা দিয়ে বলিউডে অভিষেক হয়েছে দক্ষিণি তারকা নাগা চৈতন্যের।

অস্কারজয়ী সিনেমা ‘ফরেস্ট গাম্প’-এর হিন্দি সংস্করণ ‘লাল সিং চাড্ডা’। এ সিনেমা মূলত এক ব্যক্তির চোখ দিয়ে একটি দেশের সমাজ-রাষ্ট্রব্যবস্থাকে দেখার কাহিনি। পুরোদস্তুর আমেরিকার সেই গল্পকে ভারতীয় প্রেক্ষাপটে তুলে ধরেছেন পরিচালক অদ্বৈত চন্দন।