ইউক্রেনকে উড়িয়ে শেষ চারে ইংল্যান্ড

Looks like you've blocked notifications!
ইংল্যান্ড ও ইউক্রেনের মধ্যকার ম্যাচ। ছবি- সংগৃহীত

ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে ইউক্রেনকে পাত্তাই দিল না ইংল্যান্ড। অধিনায়ক হ্যারি কেইন করলেন জোড়া গোল। সঙ্গে জালের দেখা পেয়েছেন হ্যারি ম্যাগুইয়ার ও বদলি হয়ে মাঠে নামা হেনডারসন। গোল উৎসবের ম্যাচে উইক্রেনকে উড়িয়ে ইউরোর শেষ চারে ওঠে গেল ইংল্যান্ড।

রোমের স্তাদিও অলিম্পিকোয় আজ শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় অনুষ্ঠিত ম্যাচে ইউক্রেনকে ৪-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড। ২৫ বছর পর ইউরোর সেমিফাইনালে উঠল ইংল্যান্ড। সেখানে তাদের প্রতিপক্ষ ডেনমার্ক। 

ইংল্যান্ডের বড় পরীক্ষা ছিল শেষ ষোলোতেই। সেখানে তাদের প্রতিপক্ষ ছিল ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। ওই বাধা কাটিয়ে আসায় স্বাভাবিকভাবে কোয়ার্টার ফাইনালে ফেভারিট ইংলিশরা।

লড়াইয়ের মঞ্চেও তেমনটা দেখা গেল। ম্যাচের বেশিরভাগ সময় বল দখলে রাখা ইংল্যান্ড আক্রমণেও এগিয়ে ছিল। আত্মবিশ্বাসী ইংল্যান্ড গোল পেয়ে যায় শুরুতেই। ম্যাচের চতুর্থ মিনিটে রাহিম স্টার্লিংয়ের পাস থেকে ইউক্রেনের জালে বল জড়িয়ে লিড এনে দেন ইংল্যান্ড অধিনায়ক।

পিছিয়ে পড়ার ধাক্কা সামলে রক্ষণে জোর দেয় ইউক্রেন। এরপর নিজেদের গুছিয়ে নিয়ে আক্রমণে যায় ইউক্রেন। ১৭ মিনিটের মাথায় ইউক্রেনের ইয়ারেমচুকের শট নেন, কিন্তু সেটা ফিরিয়ে দিয়ে ইংলিশদের বাঁচিয়ে দেন ইংল্যান্ডের গোলকিপার পিকফোর্ড।

পাল্টা আক্রমণে ২৯ মিনিটের মাথায় হেডে ইউক্রেনের জালে বল জড়ানোর চেষ্টা করেন হ্যারি কেইন। কিন্তু বল টার্গেটে রাখতে পারেননি ইংলিশ তারকা। ৩৩ মিনিটে রাইসের শট ঠেকিয়ে দেন ইউক্রেনের গোলরক্ষক। ফিরতি আক্রমণে ৪৩ মিনিটে সুযোগ হাতছাড়া করে ইউক্রেন। শাপারেঙ্কোর শট লক্ষ্যভ্রষ্ট হলে গোলহীন থেকে যায় ইউক্রেন। লিড পাওয়ার স্বস্তি নিয়ে বিরতিতে যায় ইংলিশরা।

বিরতি থেকে ফিরে আরো দুর্দান্ত খেলে ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধের শুরতেই গোল পেয়ে যায় ইংলিশরা। ৪৬ মিনিটে সতীর্থের ক্রস থেক অসাধারণ হেড দিয়ে গোল করেন মাগুইরে।

৫০ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন কেইন। এর কিছুক্ষণ পর স্কোরলাইন ৪-০ করেন বদলি হয়ে নামা হেন্ডারসন। এরপর পুরোপুরি ম্যাচ থেকে ছিটকে যায় ইউক্রেন। শেষ পর্যন্ত জয়ের উল্লাস নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা।

শেষ ষোলোতে সুইডেনকে ২-১ গোলে হারিয়ে শেষ আটে জায়গা করে নেয় ইউক্রেন। অন্যদিকে, ইংল্যান্ড শেষ ষোলোয় ২-০ গোলে হারিয়ে দেয় জার্মানিকে। এবার ইউক্রেনকে হারিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করল সাউথগেটের দল।