নারী ক্রিকেট বিশ্বকাপ

ইতিহাস গড়লেন ভারতীয় মেয়ে

Looks like you've blocked notifications!
ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ। ছবি : সংগৃহীত

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ আজ শনিবার নারী বিশ্বকাপে অনন্য ইতিহাস গড়লেন। সবচেয়ে বেশিবার দেশকে নেতৃত্ব দেওয়ার রেকর্ড গড়লেন মিতালি। অস্ট্রেলিয়ার বেলিন্ডা ক্লার্ককে টপকে গেলেন মিতালি। বেলিন্ডা বিশ্বকাপে ২৩ ম্যাচে অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন। এদিন ওয়েস্ট ইন্ডিজ নারী দলের বিরুদ্ধে মিতালি ২৪তম ম্যাচে ভারতকে নেতৃত্ব দেন। আইসিসি টুইট করে মিতালির কীর্তির কথা জানিয়েছে।

মিতালি এবার ছয় নম্বর বিশ্বকাপ খেলছেন। বেলিন্ডা বিশ্বকাপে অসিদের হয়ে ২৩ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১৪ ম্যাচ জিতিয়েছেন। আটটি ম্যাচ হেরেছে তাঁর দল, একটি ম্যাচে কোনো ফল হয়নি। তাঁর অধিনায়কত্বে অসি নারী দল ১৯৯৭ ও ২০০৫ সালে বিশ্বকাপ জেতে। মিতালি ও বেলিন্ডা, এই দুই ক্রিকেটার নারী বিশ্বকাপে সবচেয়ে বেশিবার দেশকে নেতৃত্ব দিয়েছেন।

এদিন স্মৃতি মন্ধনা ও হরমনপ্রীত কউরের জোড়া সেঞ্চুরিতে ভর করে ভারত ৮ উইকেট হারিয়ে ৩১৭ রান করে। জবাবে ওয়েস্ট ইন্ডিজ নারী দলের ইনিংস গুটিয়ে যায় ১৬২ রানে। হ্যামিলটনের সিডন পার্কে বিশ্বকাপের তৃতীয় ম্যাচ খেলতে নামে ভারত। স্মৃতি-হরমনপ্রীত এদিন ব্যাট হাতে শুধু ঝড়ই তুললেন না, একাধিক রেকর্ডে নিজেদের নাম লেখালেন দুই তারকা ব্যাটার। ম্যাচে ভারত জিতেছে ১৫৫ রানের বড় ব্যবধানে।