ইপিএলের হল অব ফেমে জায়গা পেলেন দুই কোচ

Looks like you've blocked notifications!
স্যার অ্যালেক্স ফার্গুসন ও আর্সেন ওয়েঙ্গার। ছবি : ইংলিশ প্রিমিয়ার লিগের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে

অনেকদিন ধরে কোচের দায়িত্বে নেই তারা। সময় তাদের থামিয়ে দিয়েছে। ক্লাব ফুটবলে দুজন ছিলেন নিকটতম প্রতিদ্বন্দ্বি। একই ম্যাচে পাশাপাশি দাঁড়িয়েছিলেন বহুবার। আবারও এক হলেন দুজন। এবার আর প্রতিদ্বন্দ্বিতা নয়, একসঙ্গে জায়গা করে নিলেন ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) হল অব ফেমে। কোচ হিসেবে এবারই প্রথম এখানে জায়গা পেলেন কেউ। ক্রীড়া বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম স্কাই স্পোর্টসের প্রতিবেদন অনুসারে কোচ হিসেবে প্রথম ইপিএলের হল অব ফেমে জায়গা পেলেন স্যার অ্যালেক্স ফার্গুসন ও আর্সেন ওয়েঙ্গার।

স্যার অ্যালেক্স ফার্গুসন ও ম্যানচেস্টার ইউনাইটেড হয়ে উঠেছিলেন একে অপরের সমার্থক। ম্যান ইউনাইটেডকে শূন্য থেকে পূর্ণ করার মূল কারিগর তিনি। দীর্ঘ ২৭ বছর ইউনাইটেডের স্টেডিয়াম ওল্ড ট্রাফোর্ডের ডাগআউটে একটা চেনা দৃশ্য ছিল- দাঁড়িয়ে আছেন স্যার ফার্গুসন।

অন্যদিকে, ম্যানচেস্টার থেকে লন্ডন, ইউনাইটেড থেকে আর্সেনাল, ওল্ড ট্রাফোর্ড থেকে এমিরেটস স্টেডিয়ামে মোটামুটি চেনা দৃশ্যের দেখা মিলতো। ২২ বছর ধরে আর্সেনালের ডাগআউটে দাঁড়িয়েছেন আর্সেন ওয়েঙ্গার। এই দুই ভদ্রলোক কবে যে ক্লাবের চেয়ে বড় হয়ে পড়েন, টের পাননি নিজেরাও।

স্কাই স্পোর্টসের প্রতিবেদনে জানা যায়, ম্যানচেস্টার ইউনাইটেডকে ১৩ টি লিগ শিরোপা জিতিয়েছেন ৮১ বছর বয়সী স্যার ফার্গুসন। ২৭ বছরে ইউনাইটেডকে লিগে মোট ৮১০ ম্যাচে কোচিং করিয়েছেন। জিতেছেন ৫২৮ ম্যাচ, ড্র করেছেন ১৬৮ ম্যাচ, হেরেছেন ১১৪ ম্যাচে। জয়ের হার ৬৫.২ শতাংশ। ৭৩ বছর বয়সী আর্সেন ওয়েঙ্গারে তিনটি লিগ শিরোপা জিতিয়েছেন আর্সেনালকে। ৮২৮ লিগ ম্যাচে জিতেছেন ৪৭৪ ম্যাচ। ড্র ১৯৯, হার ১৫৩ ম্যাচে। জয়ের হার ৫৭.৫।

হল অব ফেমে জায়গা পেয়ে স্যার ফার্গুসন বলেন, ‘প্রিমিয়ার লিগের হল অব ফেমে জায়গা পেয়ে আমি খুবই আনন্দিত। এই অর্জনটা আমার জন্য সম্মানের। ইউনাইটেডের ইতিহাস আর প্রচেষ্টার সম্মিলনে চেয়েছি ভক্তদের খুশি করতে।’

আর্সেন ওয়েঙ্গার বলেন, ‘সবার কাছে আমিই খুবই কৃতজ্ঞ। আমরা সবসময়ই চেয়েছি ভক্তদের বিশেষ কিছু উপহার দিতে। চেয়েছি মানুষ আমাকে চিনুক এমন একজন হিসেবে যে আর্সেনালকে ভালোবাসে।’