ইরানকে বাড়ি পাঠিয়ে শেষ ষোলোয় যুক্তরাষ্ট্র

Looks like you've blocked notifications!
পুলিসিকের এই একটি গোলেই যুক্তরাষ্ট্রের জয়ে বিদায় নেয় ইরান। ছবি : সংগৃহীত

মাত্র একটি ম্যাচ জিতে শেষ ষোলো নিশ্চিত হলো যুক্তরাষ্ট্রের। অবশ্য আগের দুটি ম্যাচে হারের মুখও দেখতে হয়নি। ওয়েলস এবং ইংল্যান্ডের বিপক্ষে হয়েছে ড্র। শেষ ম্যাচে ইরানের বিপক্ষে ১-০ গোলের জয় হলো যুক্তরাষ্ট্রের একমাত্র সফলতা। তাতে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে ইরানকে।

মঙ্গলবার দিবাগত রাত ১টায় কাতারের আল থুমামা স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল যুক্তরাষ্ট্র এবং ইরান। ম্যাচের শুরুতে কয়েক মুহূর্ত প্রতিযোগিতামূলক ফুটবল খেলে হঠাৎ করেই রক্ষণাত্মক হয়ে পড়ে ইরান। সেখান থেকেই জোরালো আক্রমণ শুরু করে যুক্তরাষ্ট্র। প্রথমদিকে ইউনুস মুসা, ক্রিস্টিয়ান পুলিসিক মিলে কয়েকটি আক্রমণ করেন। তবে গোল আদায় করতে পারেননি। 

২৮ থেকে ৩৬ এই ৮ মিনিটে যুক্তরাষ্ট্রের জস সার্জেন্ট, টিমোথি ওয়েহ, সার্জিনো ডেস্টদের আক্রমণ দেখে চোখে ধাঁধা লেগে যাচ্ছিল। তবুও গোল পাচ্ছিল না দলটি। তবে বেশি আক্ষেপ করতে হয়নি। এই আক্রমণের লাগাম টেনেছেন ক্রিস্টিয়ান পুলিসিক গোল করে। 

৩৭ মিনিটে পুলিসিকের গোলে যুক্তরাষ্ট্র ১-০ গোলের লিড পায়। গোলটিতে সহায়তা করেছিলেন সার্জিনো ডেস্ট। এরপরে আরও কিছু আক্রমণ প্রতি আক্রমণ চলে শেষ হয় প্রথামার্ধ। 

দ্বিতীয়ার্ধে নেমে গোল শোধ করার মতো খেলতে পারেনি ইরান। বিপরীতে আক্রমণের ধারা বজায় রেখেছিল যুক্তরাষ্ট্র। এভাবেই প্রায় একপেশে খেলা চলছিল ম্যাচের প্রায় শেষ মুহূর্ত পর্যন্ত। তবে ৯৩ মিনিটে ইরানের ডিফেন্ডার রামিন রেজাইয়ানের ক্রসে মোর্তেজা পৌরালিগঞ্জি দুর্দান্ত হেড করেছিলেন। দুর্ভাগ্য ইরানের বলটি গোল লাইন মিস করে। এছাড়া ইরানি স্ট্রাইকার মেহেদী তারেমিও শেষ চেষ্টা করেছিলেন। কিন্তু সমতায় ফেরা আর হয়নি। ফলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে তাঁদের বিদায় নিতে হলো। 

আগামী ৩ ডিসেম্বর রাত ৯টায় কাতারের খলিফা স্টেডিয়ামে দ্বিতীয় পর্বের খেলা শুরু হবে। সে ম্যাচে মুখোমুখি হবে নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র।