ইসিবির প্রধান নির্বাহীর পদ থেকে হ্যারিসনের পদত্যাগ

Looks like you've blocked notifications!
ইসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টম হ্যারিসন। ফাইল ছবি

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদে টম হ্যারিসন সাত বছরেরও বেশি সময় দায়িত্ব পালন করে আসছেন। আর এই পদে থাকছেন না তিনি। জুনে পদত্যাগ করছেন তিনি। নতুন কেউ দায়িত্ব না পাওয়ার আগ পর্যন্ত ইংল্যান্ড নারী দলের সাবেক অধিনায়ক ক্লেয়ার কনর অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন।

৪৫ বছর বয়সী কনর ১৯৯৫ থেকে ২০০৫ সাল পর্যন্ত দীর্ঘ এক দশকের ক্যারিয়ারে ১৬টি টেস্ট  ৯৩টি ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তিনি আইসিসির নারী ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক এবং গত বছর এমসিসির প্রথম নারী সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। .

দায়িত্ব থেকে সরে দাঁড়িয়ে হ্যারিসন বলেন, ‘গত সাত বছর ধরে ইসিবির সিইওর দায়িত্ব পালন করাটা ছিল আমার জন্য বিশাল সম্মানের। আমার লক্ষ্য ছিল দলকে আরও সাফল্য এনে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া। গত দুই বছর অবিশ্বাস্য চ্যালেঞ্জ ছিল। মহামারি কাটিয়ে উঠতে, ক্রিকেটের সবচেয়ে বড় আর্থিক সঙ্কট কাটিয়ে উঠতে এবং বৈষম্য মোকাবিলা করার চেষ্টা করেছি। আশা করি কিছুটা সফল হয়েছি।’

হ্যারিসনের পদত্যাগের সম্ভাবনা নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা হচ্ছিল। ইয়র্কশায়ারের বর্ণবাদ-বিতর্কে তার ভূমিকা সামনে এসেছিল। গত বছর ইংল্যান্ড দলের পাকিস্তান সফরের পর থেকে তাঁর সরে যাওয়া নিয়ে আলোচনা হচ্ছিল।

ইসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ‘ইসিবির পরবর্তী সিইও নিয়োগের চেষ্টা করছে। যিনি ইসিবিকে নেতৃত্ব দেবেন এবং খেলার ক্রমাগত  বিকাশে ক্রিকেট জুড়ে স্টেকহোল্ডারদের সঙ্গে কাজ করবেন।’

২০১৫ সালের জানুয়ারিতে সিইও হওয়ার পর থেকে, হ্যারিসন সব স্তরের খেলায় রেকর্ড বিনিয়োগে তত্ত্বাবধান করেছেন।