উড়তে থাকা রাজস্থানের জয়ের রথ থামাল লখনৌ

Looks like you've blocked notifications!
ঘরের মাঠে হার দেখল রাজস্থান। ছবি : আইপিএল

আহামরি লক্ষ্য নয়, তার উপর ঘরের মাঠে খেলা। কোনোটাই কাজে লাগাতে পারেনি রাজস্থান রয়্যালস। পয়েন্ট টেবিলের শীর্ষ দল রাজস্থান হার মানল দ্বিতীয় স্থানে থাকা থাকা লখনৌ সুপার জায়ান্টের কাছে। টানা তিন জয়ের পরের হারের মুখ দেখল রাজস্থান। 

আইপিলে বুধবার (১৯ এপ্রিল) দিনের একমাত্র ম্যাচে মুখোমুখি হয়েছে রাজস্থান রয়্যালস ও লখনৌ সুপার জায়ান্টস। রাজস্থানের ঘরের মাঠ জয়পুরের সাওয়াই মানসিং স্টেডিয়ামে রাজস্থানকে ১০ রানে হারিয়েছে লখনৌ।

আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৫৪ রান তোলে লখনৌ। জবাবে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৪ রানে থামে রাজস্থান। 

টসে জিতে লখনৌকে ব্যাটিংয়ে পাঠান রাজস্থান অধিনায়ক সাঞ্জু স্যামসন। কিন্তু তার সিদ্ধান্তকে ভুল প্রমাণিত করে ওপেনিং জুটিতে লখনৌ তোলে ৮২ রান। লোকেশ রাহুল ও কাইল মায়ার্সের ওপেনিং জুটি ভাঙেন জেসন হোল্ডার। ৩৯ রান করা রাহুলকে বাটলারের ক্যাচে পরিণত করেন তিনি। ৫১ রান করে সাজঘরে ফেরেন আরেক ওপেনার মায়ার্স। দুই ওপেনার আউট হওয়ার পর ধীর হতে শুরু করে লখনৌর রানের চাকা। ৮২ রানে শূন্য উইকেট থেকে ১০৪ রানে চার উইকেটে পরিণত হয় তারা। শেষদিকে মার্কাস স্টয়নিসের ২১ ও নিকোলাস পুরানের অপরাজিত ২৯ রানে ভর দিয়ে ১৫৪ রানের মামুলি সংগ্রহ দাঁড় করায় লখনৌ।

রাজস্থানের হয়ে ২ উইকেট পান রবিচন্দ্রন অশ্বিন। ১ টি করে উইকেট পান জেসন হোল্ডার, ট্রেন্ট বোল্ট ও সন্দ্বীপ শর্মা।

১৫৫ রানের লক্ষ্য খুব বড় নয়। তা আরও সহজ করে দেয় রাজস্থানের দুই ওপেনার যশভী জয়সওয়াল ও জস বাটলারের ৮৭ রানের ওপেনিং জুটিতে। ৪৪ রান করা জয়সওয়ালকে ফেরান স্টয়নিস। বাটলারকেও (৪০) নিজের শিকারে পরিণত করেন স্টয়নিস। এরপর রান আউটে কাটা পড়ে দ্রুতই সাজঘরে ফেরেন অধিনায়ক স্যামসন (২)। দ্রুত তিনটি উইকেট চলে যাওয়ার পর ম্যাচের নিয়ন্ত্রণ আর নিজেদের হাতে রাখতে পারেনি রাজস্থান। শেষ ওভারে ১৯ রান প্রয়োজন থাকলেও রাজস্থানকে ৮ রানের বেশি নিতে দেননি লখনৌর বোলার আভেস খান। সঙ্গে তুলে নেন দেবদূত পাড়িক্কাল ও ধ্রুব জুরেলের উইকেট। লখনৌ পায় ১০ রানের জয়।

এই জয়ে ৬ ম্যাচে রাজস্থানের সমান ৮ পয়েন্ট থাকলেও রান রেটে পিছিয়ে থাকায় পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানেই থাকতে হচ্ছে লখনৌকে। ম্যাচ হারলেও সমান ৬ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রাজস্থান।