একাদশে বিজয়, নেই মুমিনুল-মুস্তাফিজ

Looks like you've blocked notifications!
বাংলাদেশ দলের ক্রিকেটার মুমিনুল হক। ছবি-সংগৃহীত

টেস্ট ক্রিকেটে লম্বা সময় ধরে রানের খরায় বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মুমিনুল হক। নিজের ব্যর্থতার চাপে কদিন আগে অধিনায়কত্বও ছেড়েছেন তিনি। এবার বাদ পড়লেন একাদশ থেকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের একাদশে মুমিনুলকে রাখা হয়নি। তাঁর জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা এনামুল হক বিজয়।

এ ছাড়াও সিরিজের দ্বিতীয় টেস্টে আরেকটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। এই টেস্টে জায়গা হারিয়েছেন মুস্তাফিজুর রহমান। তাঁর জায়গায় একাদশে ঢুকেছেন শরিফুল ইসলাম। অ্যান্টিগা টেস্টের একাদশ থেকে এই দুটি পরিবর্তন এনেই সেন্ট লুসিয়া টেস্ট শুরু করেছে সাকিব আল হাসানের দল।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দলে একটি পরিবর্তন আনা হয়েছে। গুদাকেশ মোতির পরিবর্তে একাদশে এসেছেন অ্যান্ডারসন ফিলিপে।

আজ শুক্রবার ড‍্যারেন স‍্যামি ন‍্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ।

এর আগে সিরিজের প্রথম টেস্টেও টসে হেরেছিল বাংলাদেশ। ওই টেস্টে ওয়েস্ট ইন্ডিজের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। চার দিনেই ওই টেস্টে স্রেফ উড়ে গেছে বাংলাদেশ। বিশেষ করে, বাংলাদেশের ব্যাটিং লাইনআপই ডুবিয়েছে সফরকারীদের। না টপ অর্ডার, না মিডল অর্ডার, না লোয়ার অর্ডার—কোনো বিভাগেই ভালো করতে পারেনি বাংলাদেশের।

ওই টেস্টের দুই ইনিংসে বাংলাদেশের হয়ে লড়েছেন সাকিব আল হাসান। কিন্তু নুরুল হাসান সোহানকে লড়াই করেও দলকে বাঁচাতে পারেননি। ফলে ওই টেস্টে বাংলাদেশ হেরে যায় সাত উইকেটে। সিরিজেও পিছিয়ে পড়ে ১-০ ব্যবধানে।

সিরিজে পিছিয়ে পড়ায় সেন্ট লুসিয়াতে বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে হোয়াইটওয়াশ। তবে এই চোখ রাঙানি উপেক্ষা করে বাংলাদেশ দ্বিতীয় টেস্টে সাফল্য পায় কি না সেটাই দেখার অপেক্ষা।

বাংলাদেশের একাদশ:

তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, এনামুল হক বিজয়, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন, খালেদ আহমেদ ও শরিফুল ইসলাম।