এখনও থামেনি বৃষ্টি, খেলা হলে আয়ারল্যান্ডের টার্গেট হবে কতো?

Looks like you've blocked notifications!
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ছবি : বিসিবি

বাংলাদেশ-আয়ারল্যান্ড দ্বিতীয় ওয়ানডেতে যে বৃষ্টি হবে, এমন পূর্বাভাস আগেই ছিল। তবে, শুরুতে না হলেও বাংলাদেশ ইনিংস শেষ হতেই নামে মুষলধারে বৃষ্টি। ফলে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে পারছে না আয়ারল্যান্ড। এখন বৃষ্টি থামার অপেক্ষায় আছেন সবাই। আর সেই অপেক্ষার পালা শেষ হলে কতো হতে পারে আয়ারল্যান্ডের টার্গেট, তা নিয়েও চলছে জল্পনা-কল্পনা।

আজ সোমবার (২০ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে রেকর্ড সংগ্রহ দাঁড় করিয়েছে স্বাগতিক বাংলাদেশ। ৬ উইকেট হারিয়ে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ ৩৪৯ রান তোলে বাংলাদেশ। তবে, বাংলাদেশের ইনিংস শেষেই সিলেটের মাঠে বৃষ্টির হানা। ফলে আপাতত বন্ধ রয়েছে খেলা।

নিয়ম অনুযায়ী অন্তত ২০ ওভার খেলা না হলে ম্যাচের ফলাফল নির্ধারণ করা সম্ভব নয়। তাই রাত ৯টা ৩৩ মিনিট পর্যন্ত কাট অফ টাইম। এর মানে ওই সময় পর্যন্ত অপেক্ষা করবেন আম্পায়াররা। এ ছাড়া রাত ৮টা ৬ মিনিটের আগে খেলা শুরু হলে কোনো ওভার কাটা হবে না।

যদিও সিলেটের সর্বশেষ পরিস্থিতি অনুযায়ী বৃষ্টি থামলেও মাঠ প্রস্তুত করে খেলা শুরু করতে বেশ খানিকটা সময় পার হবে যাবে। তাই কার্টেল ওভারেই হয়তো নির্ধারিত হবে এই ম্যাচের ফলাফল। ম্যাচ শেষ করার জন্য ১১টা ৫৭ মিনিট পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে। যদি নির্ধারিত সময়ের মধ্যে বৃষ্টি থেমে যায়, তখন বাংলাদেশের দেয়া ৩৫০ রানের লক্ষ্য কমে আসবে। সেক্ষেত্রে খেলা হলে ২০ ওভারে আইরিশদের সামনে লক্ষ্য হবে ১৮৫ রান। ২৫ ওভার খেলা হলে আইরিশদের লক্ষ্য দাঁড়াবে ২১৭ রান, ৩০ ওভার খেলা হলে করতে হবে ২৪৬ রান। মূলত লক্ষ্য কত হবে সেটি নির্ভর করছে কত ওভার খেলা হবে তার ওপর।আর ৯টা ৩৪ মিনিট পার হলেই পরিত্যক্ত হবে বাংলাদেশের অনেক অর্জনের ম্যাচটি।