এবার ইংল্যান্ডের পাকিস্তান সফর নিয়ে অনিশ্চয়তা

Looks like you've blocked notifications!
পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক ও নিউজিল্যান্ড দলের অধিনায়ক। ছবি : সংগৃহীত  

ম্যাচ শুরু হতে মাত্র কয়েক মিনিট বাকি ছিল। এমন সময়ে বেঁকে বসে নিউজিল্যান্ড। পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম ওয়ানডে মাঠে গড়ানোর আগমুহূর্তে নিরাপত্তা ইস্যুতে সিরিজটি বাতিল করে দেয় নিউজিল্যান্ড। কিউইদের এমন সিদ্ধান্তে বেশ বিপাকেই পড়ে গেল পাকিস্তান।

আর্থিক ক্ষতি তো আছেই সেইসঙ্গে এবার ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজ নিয়েও শঙ্কায় পড়ে গেল পাকিস্তান। এরই মধ্যে ইংলিশদের পাকিস্তান সফর নিয়ে অনিশ্চিয়তা তৈরি হয়েছে।

আগামী মাসে ইংল্যান্ডের ছেলে ও মেয়েদের ক্রিকেট দল পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতির জন্য দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানে যাওয়ার কথা ছিল ইংলিশদের।

কিন্তু, নিউজিল্যান্ড সফর বাতিল করার পর এখন ইংল্যান্ডও আসবে কি না সন্দেহ। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে পাকিস্তান সফর নিয়ে সিদ্ধান্ত নেবে ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড জানিয়েছে, ‘নিরাপত্তা নিয়ে শঙ্কার কারণে পাকিস্তান সফর থেকে নিউজিল্যান্ডের বেরিয়ে যাওয়ার ব্যাপারটা আমরা জানতে পেরেছি। আমরা আমাদের নিরাপত্তাবিষয়ক দলের সঙ্গে এ নিয়ে যোগাযোগ রেখে চলেছি, যারা এই মুহূর্তে পুরো অবস্থাটা বুঝতে পাকিস্তানে নির্দিষ্ট মাঠেই আছে। পরিকল্পনায় থাকা এই সফরটা নিয়ে এগোবে কি না, এ নিয়ে ইসিবি আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নেবে।’

এদিকে, কিউইদের এমন সিদ্ধান্তে হতাশ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাদের দাবি, পাকিস্তানে সফরকারি দলের জন্য যে ধরনের নিরাপত্তা দেওয়া হয়, তাতে কোনো শঙ্কার প্রশ্ন নেই।

এমনকি সফরকারীদের আশ্বস্ত করতে খোদ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ব্যক্তিগতভাবে কথা বলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের সঙ্গে। কিন্তু, কাজ হয়নি।

কিউইদের এমন আচরণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন পিসিবির নবনির্বাচিত চেয়ারম্যান রমিজ রাজা। সফর স্থগিতের বিষয়টি নিয়ে আইসিসির কাঠগড়ায় নিউজিল্যান্ডকে দাঁড় করানো হবে, এমন হুমকিই দিলেন তিনি।

এক টুইট বার্তায় রমিজ রাজা লিখেছেন, ‘পাগলাটে একটি দিন! আমাদের সমর্থক ও খেলোয়াড়দের জন্য দুঃখ হচ্ছে। নিরাপত্তার হুমকির কথা বলে একতরফাভাবে সফর রেখে চলে যাওয়া খুবই হতাশাজনক। বিশেষ করে যখন তা আগে জানানোও হয় না। নিউজিল্যান্ড কোন দুনিয়ায় বাস করে? আইসিসিতে তাদের সঙ্গে দেখা হবে!’