ওভাল টেস্ট জয়ে রাঙাল ভারত

Looks like you've blocked notifications!
ভারত ও ইংল্যান্ডের ম্যাচ। ছবি : সংগৃহীত

প্রথম ইনিংসে ব্যাট করে অল্পতে থেমে যায় ভারত। দ্বিতীয় ইনিংসে তাদের সামনে ইংল্যান্ডের লিড দাঁড়ায় ৯৯। এমন বিপদের মুখ থেকে ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয় ইনিংসে লম্বা স্কোর দাঁড় করান রোহিত-কোহলিরা। দ্বিতীয় ইনিংসের বল হাতেও চমক দেখায় সফরকারীরা। দুই বিভাগের দাপটে দ্য ওভাল টেস্ট জয়ে রাঙাল ভারত।

সিরিজের চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে ১৫৭ রানে হারিয়েছে ভারত। দীর্ঘ ৫০ বছর পর দ্য ওভালে জয়ের মুখ দেখল ভারতীয় ক্রিকেট দল। ওভালে দলটির একমাত্র জয় এসেছিল ১৯৭১ সালে, ৪ উইকেটে। সেটাই ছিল ইংল্যান্ডের মাটিতে ভারতের প্রথম জয়। এত বছর পর এলো দ্বিতীয় জয়।

দ্বিতীয় ইনিংসে ৩৬৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ দিন বিনা উইকেটে টিকে ছিল ইংল্যান্ড। ফলে জমে উঠে ছিল ওভাল টেস্টের শেষ দিন। গতকাল সোমবার টেস্টের শেষ দিনে নির্ধারণ হওয়ার কথা ছিল কী হতে যাচ্ছে ম্যাচের ভবিষ্যৎ।

কারণ জয়ের জন্য ইংল্যান্ডের শেষ দিনে দরকার ছিল ২৯১ রান। অন্তত ড্র করতে হলেও টিকে থাকতে হবে পুরো দিন। আর ভারতের জয়ের জন্য দরকার ১০ উইকেট। শেষ পর্যন্ত নিজেদের কাজে সফল ভারতীয়রা। ১০ উইকেট তুলে নিয়ে জয়ের উচ্ছ্বাসে ভেসেছে সফরকারীরা।

পাঁচ ম্যাচের সিরিজে এখন ২-১ ব্যবধানে এগিয়ে বিরাট কোহলির দল। সিরিজের পঞ্চম টেস্ট শুরু আগামী শুক্রবার, ম্যানচেস্টারে।

দ্বিতীয় ইনিংসে ভারতকে বড় রান পেতে সাহায্য করেছেন রোহিত শর্মা। ২৫৬ বলে ১২৭ রানের ইনিংস খেলেন রোহিত। তাই ম্যাচসেরাও তিনি হয়েছেন। ৬১ রান করেন পূজারা। ৬০ রান আসে শার্দুল ঠাকুর। এ ছাড়া সবাই মোটামুটি রান করেছেন। হাফসেঞ্চুরি করেছেন পন্ত। আর বিরাট কোহলি করেন ৪৬ রান।

অন্যদিকে ইংলিশদের দ্বিতীয় ইনিংসে ওপেনিং ছাড়া তেমন কেউ ভালো করেননি। স্বাগতিকদের ওপেনিং জুটিতে আসে ১০০ রান। তাতে ভালোই আশা জেগেছিল টিকে থাকার। কিন্তু ওপেনিং জুটি ভাঙার পর ব্যাটিংয়ে ধস নামে তাদের। দুই ওপেনার ররি বার্নস করেন ৫০ রান আর হাসিব হামিদ করেন ৬৩ রান। জো রুট করেছেন ৩৬ রান। বাকিরা সবাই ব্যর্থ হয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৯১

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৯০

ভারত ২য় ইনিংস: ৪৬৬

ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ৩৬৮) (আগের দিন ৭৭/০) ৯২.২ ওভারে ২১০ (বার্নস ৫০, হামিদ ৬৩, মালান ৫, রুট ৩৬, পোপ ২, বেয়ারস্টো ০, মইন ০, ওকস ১৮, ওভারটন ১০, রবিনসন ১০*, অ্যান্ডারসন ২; উমেশ ১৮.২-২-৬০-৩, বুমরাহ ২২-৯-২৭-২, জাদেজা ৩০-১১-৫০-২, সিরাজ ১৪-০-৪৪-০, শার্দুল ৮-১-২২-২)।

ফল: ভারত ১৫৭ রানে জয়ী।

সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ভারত এগিয়ে ২-১ ব্যবধানে।

ম্যান অব দ্য ম্যাচ: রোহিত শর্মা।