ওয়ার্নকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করে তোপের মুখে গাভাস্কার

Looks like you've blocked notifications!
শেন ওয়ার্ন ও সুনিল গাভাস্তার। ছবি : সংগৃহীত

কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের মৃত্যুতে বড় ধাক্কা খেয়েছে বিশ্ব ক্রিকেট। গত শুক্রবার হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমান তিনি। অসি তারকার মৃত্যুর কয়েকদিন না পেরুতেই তাঁকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন ভারতের ব্যাটিং গ্রেট সুনিল গাভাস্কার। তাঁর মতে, শেন ওয়ার্ন সর্বকালের সেরা স্পিনার নন। এমন মন্তব্য করে রীতিমতো সমালোচনার মুখে পড়লেন ভারতীয় কিংবদন্তি।

ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে গাভাস্কার বলেছেন, ‘আমি মোটেই ওয়ার্নকে সর্বকালের সেরা বলব না। ভারতীয় স্পিনাররা ও মুরলিধরন এগিয়ে থাকবে এই ক্ষেত্রে। কারণ ওয়ার্নের রেকর্ডের দিকে তাকানো হোক। একদমই সাদামাটা। ভারতে একবারই সে পাঁচ উইকেট পেয়েছিল, নাগপুরে। তাও জাহির খান বেপরোয়া ব্যাট করেছিল বলে পাঁচ উইকেট শিকার করতে পেরেছিল।’

গাভাস্কারের এমন মন্তব্য শুনে রেগেছেন ওয়ার্ন ভক্তরা। সামাজিক যোগাযোগমাদ্যমে সুনিলকে নিয়ে সমালোচনা করছেন নেটিজেনরা।

কিন্তু অসি তারকাকে সেরা হিসেবে না মানলেও শিল্পীর আসনে বসিয়েছেন গাভাস্কার, ‘ওয়ার্ন এমন একটি শিল্প আয়ত্ত করেছিল, যা খুবই কঠিন—রিস্ট স্পিন। টেস্টে ৭০০ প্লাস উইকেট আর ওয়ানডেতে কয়েকশো (২৯৩) উইকেট বলে দেবে সে কী পরিমাণ ভালো বোলার ছিল।’

বিশ্বের সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে একেবারে ওপরের সারিতে থাকবে শেন ওয়ার্নের নাম। ১৪৫ টেস্টে ৭০৮ উইকেট নেওয়া ওয়ার্ন লাল বলের ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। পাশাপাশি ১৯৪ ওয়ানেডেতে ২৯৩ উইকেটও রয়েছে তাঁর।

১৯৯৯ সালের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের সদস্য ছিলেন শেন ওয়ার্ন। ওই বিশ্বকাপের ফাইনালে ম্যাচসেরাও হয়েছিলেন তিনি। সম্প্রতি অ্যাশেজেও তাঁকে ধারাভাষ্য দিতে দেখা গেছে। ওয়ার্নের আকস্মিক মৃত্যুতে বড় ধাক্কা খেয়েছে ক্রিকেট দুনিয়া।