কমনওয়েলথ গেমসে টি-টোয়েন্টি ক্রিকেট

Looks like you've blocked notifications!
অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে বসছে ২০২৬ সালের কমনওয়েলথ গেমস। ছবি : সংগৃহীত

এ বছর ইংল্যান্ডের বার্মিংহ্যামে বসছে কমনওয়েলথ গেমস। ২৮ জুলাই থেকে ৮ আগস্ট অনুষ্ঠিত হবে বিশ্বের অন্যতম সেরা ক্রীড়াযজ্ঞ। এই গেমস আয়োজন নিয়ে যখন তোড়জোড় চলছে, তখন আলোচনা শুরু হয়ে গেছে ২০২৬ সালের কমনওয়েলথ গেমস কোথায় বসছে। অবশ্য এরই মধ্যে ঠিক হয়েছে ভেন্যু।

এবিসি নিউজের খবরে জানা গেছে, ২০২৬ সালের কমনওয়েলথ গেমস অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় অনুষ্ঠিত হবে। এরই মধ্যে আয়োজকরা ঘোষণাও দিয়েছে গেমসটি আয়োজনের। প্রতিটি ইভেন্টই মেলবোর্নের বাইরে অনুষ্ঠিত হবে।

ভিক্টোরিয়ার চারটি প্রাদেশিক শহর গিলং, বালারাত, বেনডিগো ও গিপসল্যান্ডে অনুষ্ঠিত হবে এই গেমেস। এর জন্য প্রতিটি শহরে গেমস ভিলেজ গড়ে তোলা হবে বলে জানিয়েছে আয়োজকরা।

এদিকে গেমসের উদ্বোধনী আনুষ্ঠন হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।

তবে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে, এই গেমসে ক্রিকেট অন্তর্ভূক্ত হয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেট হবে ২০২৬ সালের কমনওয়েলথ গেমসে। এর সঙ্গে নতুন করে যুক্ত হয়েছে সাইক্লিংও। এখন পর্যন্ত ১৬টি ডিসিপ্লিন থাকছে এই গমসে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে।

গেমস আয়োজক কমিটির চেয়ারম্যান লুইস মার্টিন বলেন, ‘ভিক্টোরিয়াকে আমরা নতুনভাবে আবিষ্কার করতে চাই। আশা করছি সফলভাবে সেখানে গেমস আয়োজন সম্ভব হবে।’

এর আগে ২০০৬ সালে মেলবোর্নে কমনওয়েলথ গেমস বসেছিল। আর ২০১৮ সালে কুইন্সল্যান্ডের গোলকোস্টে আয়োজিত হয়েছিল। কমনওয়েলথ ভুক্ত ৫৪টি দেশের চার হাজারের বেশি ক্রীড়াবিদ এই গেমসে অংশ নিয়ে থাকে।