কলকাতাকে হতাশ করে দিল্লির প্রথম জয়

Looks like you've blocked notifications!
ছবি : আইপিএল

কলকাতা নাইট রাইডার্সের আরও একটি ম্যাচ। আবারও বাংলাদেশি ভক্তদের অপেক্ষা, লিটন দাস কি সুযোগ পাবেন? অবশেষে জানা যায় লিটন আছেন একাদশে। এমন অবস্থায় বৃষ্টি। ভক্তদের অপেক্ষা বাড়লো লিটনকে মাঠে দেখার। বৃষ্টি শেষে লিটন ব্যাট হাতে নামলেন, রাজসিক শুরু করেও ফিরে গেলেন দ্রুতই। 

আইপিএলে বৃহস্পতিবার (২০ এপ্রিল) দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে দিল্লি ক্যাপিটালস ও কলকাতা নাইট রাইডার্স। সর্বশেষ ম্যাচে হারের তিক্ততা পেয়েছে দুইদলই। এদিন জয়ের খোঁজে দিল্লির অর্জুন জেটলি স্টেডিয়ামে মাঠে নামে দুইদল। কলকাতাকে ৪ উইকেটে হারিয়ে আসরে প্রথম জয়ের মুখ দেখল দিল্লি। 

আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে মাত্র ১২৭ রানে অলআউট হয় কলকাতা। জবাবে ১৯.২ ওভারে ৬ উইকেট হারিয়ে ১২৮ রান করে দিল্লি। ফেলে জয়ের বন্দরে নোঙর। 

টসে জিতে কলকাতাকে ব্যাটিংয়ে পাঠান দিল্লি অধিনায়ক ডেভিড ওয়ার্নার। ওপেনিংয়ে দুই নতুন মুখ জেসন রয় ও লিটন দাসকে পাঠায় কলকাতা। বহুল আকাঙ্খিত আইপিএল প্রথম বলেই চার মেরে শুরু করেন লিটন। কিন্তু মুখোমুখি হওয়া চতুর্থ বলে লোলিত যাদবের ক্যাচ হন মুকেশ কুমারের ডেলিভারিতে। বেশিক্ষণ টিকতে পারেননি ভেঙ্কটেশ আইয়ার (০) ও অধিনায়ক নিতিশ রানা (৪)। একদিকে নিয়মিত বিরতিতে উইকেট হারানো, অন্যদিকে জেসন রয়ের ধীরলয়ের প্রতিরোধ। ৩৯ বলে ৪৩ রান করে কুলদীপ যাদবের শিকারে পরিণত হন রয়। রয়ের পর কলকাতার দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ রান আসে আন্দ্রে রাসেলের ব্যাট থেকে। ৩১ বলে ১ চার ও ৪ ছয়ে অপরাজিত থাকেন তিনি। 

রয় ও রাসেলের বাইরে কলকাতার হয়ে দুই অঙ্কের রান পেয়েছেন মাত্র একজন। তৃতীয় সর্বোচ্চ ১২ রান আসে মানদ্বীপ সিংয়ের ব্যাট থেকে। শেষ পর্যন্ত ১০ উইকেট হারিয়ে ১২৭ রানে গুটিয়ে যায় কলকাতা। 

দিল্লির হয়ে দুটি করে উইকেট পান এনরিখ নরকিয়া, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল। 

লক্ষ্য সামান্য। তবু ঝুঁকি না নিয়ে এগিয়েছে দিল্লি। ডেভিড ওয়ার্নার ও পৃথ্বী শ মিলে শুরুতে এনে দেন ৩৮ রানের জুটি। ১৩ রান করে পৃথ্বী ফিরে গেলেও ওয়ার্নার ঠিকই তুলে নেন অর্ধশতক। ৪১ বলে ১১ চারে সাজানো ৫৭ রানের ইনিংসটি দলের বাকিদের কাজ সহজ করে দেয়। দলীয় ৯৩ রানে বরুণ চক্রবর্তীর বলে লেগ বিফোর হয়ে আউট হওয়ার সময় দিল্লিকে রেখে যান সুবিধাজনক স্থানে। সেখান থেকে দলকে আরও একটু এগিয়ে দেন মনীষ পান্ডে। অনুকূল রয়ের বলে আউট হওয়ার আগে পান্ডে করেন ২১ রান। শেষদিকে অক্ষর প্যাটেলের দেখেশুনে খেলা ২২ বলে অপরাজিত ১৯ দিল্লিকে এনে দেয় কাঙ্খিত জয়। 

কলকাতার হয়ে দুটি করে উইকেট পান বরুণ, অনুকূল ও নিতিশ রানা। তবে দলকে জেতাতে যথেষ্ট হয়নি তা। 

টানা পাঁচ ম্যাচ হারের পর দিল্লির ক্রিকেট পরিচালক সৌরভ গাঙ্গুলি বলেছিলেন, দলের উপর আস্থা রাখতে। অধিনায়কের উপর আস্থা রাখতে। এই দলের সক্ষমতা আছে ঘুরে দাঁড়ানোর। পরের ম্যাচেই তা প্রমাণ করলো দিল্লি। তুলে নিলো নিজেদের প্রথম জয়। 

৬ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে কলকাতার অবস্থান টেবিলের অষ্টম স্থানে। মাত্র ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে দিল্লি আছে সবার শেষে দশম স্থানে।