করোনার কারণে

কাতার বিশ্বকাপে খেলোয়াড় বাড়িয়ে নেওয়ার সুযোগ

Looks like you've blocked notifications!

আসন্ন কাতার বিশ্বকাপে প্রতিটি দল ২৬ জন করে খেলোয়াড় দলে নিতে পারবে। আগে ২৩ জন করে দলে নেওয়া যেতো। এবার ফিফা তিন জন বাড়িয়ে নেওয়ার অনুমতি দিয়েছে।

এএফপির খবরে জানা গেছে, ২১ নভেম্বর ১৮ ডিসেম্বর কাতারে বসছে পরবর্তী ফুটবল বিশ্বকাপ। এরই মধ্যে ৩২ দল চূড়ান্ত হয়েছে। সূচি ঠিক হয়েছে।

ফিফা এক বিবৃতিতে জানিয়েছে, ‘চূড়ান্ত তালিকায় অন্তর্ভুক্ত হওয়া খেলোয়াড়দের সংখ্যা কমপক্ষে ২৩ এবং সর্বোচ্চ ২৬-এ উন্নীত করা হয়েছে।’

করোনার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টুর্নামেন্টের আগে এবং চলাকালীন কেউ করোনায় আক্রান্ত হলে দল যাতে সমস্যায় না পড়ে, তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

গত বছর ইউরোর জন্য তেমন সিদ্ধান্ত নেওয়া হয়। জাপান ও দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ২০০২ বিশ্বকাপের পর থেকে বিশ্বকাপের জাতীয় দল ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ২৩ জন করে খেলোয়াড় নেওয়া হয়ে থাকে। এর আগে আন্তর্জাতিক টুর্নামেন্টে প্রতিটি স্কোয়াডে ২২ জন খেলোয়াড় নেওয়ার অনুমতি ছিল।

গত সপ্তাহে ফুটবলের নিয়ম সংস্থা (আইএফএবি) সব শীর্ষ পর্যায়ের ম্যাচের জন্য পাঁচ জন বিকল্প খেলোয়াড় রাখার অনুমোদন দিয়েছে। দলগুলো এখন ১২ জনের  পরিবর্তে ১৫ জন নিয়ে চূড়ান্ত দল গঠন করতে পারবে।

বিশ্বকাপের খেলা চলাকালীন ২৬ জনের বেশি সাইডবেঞ্চে থাকতে পারবেন না। ১৫ জন বিকল্প খেলোয়াড় এবং ১১ জন কর্মকর্তা থাকবেন। এদের মধ্যে অবশ্যই একজন ডাক্তার থাকতে হবে।