কানাডার ইতিহাস গড়া গোলের পর ক্রোয়াটদের জয়ের হাসি

Looks like you've blocked notifications!
কানাডা ও ক্রোয়েশিয়ার ম্যাচ। ছবি-সংগৃহীত

ম্যাচ শুরুর বাঁশি বাজার পর মাত্র ৬৮ সেকেন্ডের মাথায় ক্রোয়েশিয়ার জালে গোল। উল্লাসে মেতে ওঠে পুরো কানাডা। উল্লাস করবেই বা না কেন? নিজেদের বিশ্বকাপ ইতিহাসে প্রথম গোল বলে কথা। কিন্তু এত দারুণ শুরুর পরও ক্রোয়েশিয়ার সামনে জিততে পারল না কানাডা। ঘুরে দাঁড়িয়ে কানাডাকে স্রেফ উড়িয়ে দিয়েছে লুকা মদ্রিচের দল।

কাতার বিশ্বকাপে আজ রোববার দিনের তৃতীয় ম্যাচে কানাডাকে ৪-১ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। দলের জয়ের ম্যাচে জোড়া গোল করেছেন আন্দ্রেই ক্রামারিচ। সমান একটি করে গোল করেছেন মার্কো লিভাইয়া ও লোব্রো।

নিজেদের প্রথম ম্যাচে ড্র দিয়ে শুরু করে গেলবারের ফাইনালিস্টরা। তবে আজ কানাডাকে হারিয়ে ফের খুঁজে পেয়েছে আত্মবিশ্বাস। বাঁচিয়ে রেখেছে দ্বিতীয় রাউন্ডের আশা। অন্যদিকে বেলজিয়ামের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে কানাডা হারে ১-০ গোলে। আজ দ্বিতীয় হারে প্রথম রাউন্ড থেকে বিদায়ের পথে দলটি।

আজ আল রাইয়ান খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ‘এফ’ গ্রুপের ম্যাচে প্রথমার্ধে ২-১ গোলে এগিয়ে থাকে গত আসরের রানার্সআপরা। পরের দুই গোল করে ম্যাচের দ্বিতীয়ার্ধে।

এদিন ম্যাচের শুরুতে কানাডাকে এগিয়ে নেন আলফুঁস ডেভিস। তাহোন বিউকানানের চমৎকার ক্রস হেড দিয়ে জালে পাঠান ডেভিস। এটিই বিশ্বকাপে কানাডার প্রথম গোল। ১৯৮৬ আসরে তিন ম্যাচের কোনোটিতে গোল করতে পারেনি তারা।

বিরতির আগেই মাত্র ৮ মিনিটে দুই গোল করে কানাডার স্বস্তি নষ্ট করে ক্রোয়েশিয়া। ম্যাচের ৩৬তম মিনিটে ইভান পেরিসিচের চমৎকার রিভার্স পাসে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন ক্রামারিচ।

এরপর ৪৪তম মিনিটে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। ডি-বক্সের মাথায় বল পেয়ে বুলেট গতির শটে বোরিয়ানকে এড়িয়ে জাল খুঁজে নেন লিভাইয়া। বিরতি থেকে ফিরে ৭০ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন ক্রামারিচ। আর শেষ দিকে যোগ করা সময়ে আরেকটি গোল করে ক্রোয়াটদের জয় নিশ্চিত করেন লোব্রো। তাতে স্বস্তি নিয়ে মাঠ ছাড়েন লুকা মদ্রিচরা। অন্যদিকে কানাডা ডোবে হতাশায়।