কিংবদন্তি দৌড়বিদ মিলখা সিং আর নেই

Looks like you've blocked notifications!
কিংবদিন্ত মিলখা সিং আর নেই। ছবি : সংগৃহীত

দৌড়ের কারণে বিখ্যাত হওয়া মিলখা সিংয়ের জীবনের দৌড় থেমে গেল। ভারতীয় এই তারকা অ্যাথলিট ৯১ বছর বয়সে পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। কোভিড-১৯ সংক্রান্ত জটিলতায় মারা গেছেন ভারতের সাবেক এই স্প্রিন্টার।

গত মাসে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হন মিলখা সিং। করোনা পরবর্তী জটিলতায় চণ্ডিগড়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শুক্রবার রাতে তাঁর মৃত্যু হয়। মিলখা সিংয়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিবিসির খবর অনুযায়ী, ‘দ্য ফ্লাইয়িং শিখ’ বা ‘উড়ন্ত শিখ’ উপাধি পাওয়া মিলখা সিং চারবার এশিয়ান গোল্ড মেডেল জিতেছিলেন। এ ছাড়া ১৯৬০ এর রোম অলিম্পিকে চারশ মিটার দৌড়ে তিনি চতুর্থ হয়েছিলেন।

আন্তর্জাতিক অ্যাথলিট চ্যাম্পিয়নশিপে তিনি পাঁচবার স্বর্ণপদক পেয়েছেন। ৮০টি দৌড়ের মধ্যে ৭৭টিতে জয় পাওয়ায় ১৯৫৯ সালে তাঁকে হেলম ওয়ার্ল্ড ট্রফি দেওয়া হয়।

মুলতান প্রদেশের একটি প্রত্যন্ত গ্রামে বড় হন মিলখা সিং। বিবিসি জানিয়েছে, ভারত ভাগের সময় মিলখার চোখের সামনে তাঁর পিতা-মাতা এবং সাত ভাইবোনকে হত্যা করা হয়। এরপরই শুরু হয় মিলখার দৌড়ের অধ্যায়। সেই দৌড়ই একদিন তাঁকে করে তোলে কিংবদন্তি।