কোহলির দুর্দান্ত সেঞ্চুরিতে ভারতের লিড

Looks like you've blocked notifications!
ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচ। ছবি : ইন্ডিয়ান ক্রিকেট টিমের ফেসবুক পেজ থেকে নেওয়া

বিরাট কোহলি মানেই শতক, ব্যাপারটা একটা সময় এমনই ছিল। কোহলি মাঠে নামবেন, খেলবেন, শতক হাঁকাবেন। কিন্তু হঠাৎ করেই যেন বদলে গেল সব। বিশেষ করে টেস্টে।

২০১৯ সালের ২৩ নভেম্বরে সর্বশেষ সেঞ্চুরি পেয়েছিলেন বাংলাদেশের বিপক্ষে ইডেন গার্ডেনে। ২৭তম টেস্ট সেঞ্চুরির পর কেটেছে ১২০৫ দিন, খেলেছেন ৪১ ইনিংস। রান এলেও পাচ্ছিলেন না শতকের দেখা। অবশেষে দেখা পেলেন ২৮তম টেস্ট সেঞ্চুরির। আজ রোববার (১২ মার্চ) আহমেদাবাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে বর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ ও শেষ টেস্টের চতুর্থ দিনে নিজের ২৮তম টেস্ট শতক তুলে নেন কোহলি।

এই সময়ে ২৩ টেস্টের ৪১ ইনিংসে কোহলি ৬টি হাফসেঞ্চুরি পেলেও সেঞ্চুরি পাননি কোহলি। এই সময়ে মাত্র ২৫.৭০ গড়ে করেছেন ১ হাজার ২৮ রান। শেষ টেস্ট সেঞ্চুরির সময় কোহলির গড় ছিল ৫৪.৯৭। চলতি টেস্টের আগে সেটি কমে হয়েছে ৪৮.১২। ৫৯ রান নিয়ে দিন শুরু করা কোহলি শতরানে পৌঁছাতে খেলেন ২৪১ বল। তার টেস্ট ক্যারিয়ারে এর চেয়ে মন্থর সেঞ্চুরি আছে মাত্র একটি। ১১ বছর আগে ২০১২ সালে নাগপুরে ২৮৯ বল লেগেছিল শতরান ছুঁতে।

২৪১ বলে সেঞ্চুরি করতে কোহলি চার মেরেছেন মাত্র ৫টি। আহমেদাবাদে শেষপর্যন্ত কোহলি থামেন ১৮৬ রানে। টড মারফির বলে মার্নাস লাবুসেনের হাতে ক্যাচ দেওয়ার আগে কোহলি খেলেন ৩৬৪ বল, চার মারেন ১৫টি। কোহলির অসাধারণ ইনিংস এবং শুভমান গিলের ১২৮ রানে ভর করে প্রথম ইনিংসে অজিদের করা ৪৮০ রানের জবাবে ৫৭১ রান তুলে অলআউট হয় ভারত। পায় ৯১ রানের লিড। জবাবে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৩ রানে দিন শেষ করে। ভারতের চেয়ে পিছিয়ে আছে ৮৮ রানে।