ক্যারিবীয়দের হোয়াইটওয়াশের লক্ষ্যে ফিল্ডিংয়ে বাংলাদেশ

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচ। ছবি : সংগৃহীত

বড় জয়ে এরই মধ্যে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। এবার ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করার মিশন বাংলাদেশের। সেই লক্ষ্যেই আজ শনিবার তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে ম্যাচটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে আগে ফিল্ডিং নিয়েছে বাংলাদেশ। 

টেস্ট এবং টি-টোয়েন্টিতে বাংলাদেশের ভরাডুবি হলেও নিজের প্রিয় ফরম্যাটে দুর্দান্ত খেলছে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে ক্যারিবীয়দের ছয় উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এরপর দ্বিতীয় ম্যাচে জিতেছে ৯ উইকেটের বিশাল ব্যবধানে।

টানা দুই জয়ে ২-০ ব্যবধানে এরই মধ্যে সিরিজ নিজেদের পকেটে পুরেছে বাংলাদেশ। এবার হোয়াইটওয়াশ করতে পারলে টেস্ট ও টি-টোয়েন্টির হতাশা ভুলে স্বস্তি নিয়ে দেশে ফিরতে পারবে তামিম ইকবালের দল।

ওয়েস্ট উইন্ডিজকে আজ হোয়াইটওয়াশ করলে এটি হবে বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে ১৫তম। আর জিততে পারলে মুখোমুখি দেখায় জয়ের সংখায় উইন্ডিজের সঙ্গে সমতা আনবে লাল-সবুজের দল।

এখন পর্যন্ত এই ফরম্যাটে ৪৩ বার মুখোমুখি হয়েছে দুই দল। এর মধ্যে ২১ বার জিতেছে উইন্ডিজ আর বাংলাদেশ জিতেছে ২০ বার। ২টি ম্যাচের ফল হয়নি। আজ বাংলাদেশ জিতলেই দুই দলের পরিসংখ্যান হবে ২১।

এ ছাড়া ম্যাচটি স্রেফ নিয়মরক্ষার। সিরিজটি আইসিসির সুপার লিগের অংশও নয়। তা ছাড়া রেটিংও বাড়বে মাত্র ১। তাই কাগজে কলমে খুব একটা গুরুত্ব নেই। তবে চলমান সফরে যেভাবে হতাশায় ডুবেছে বাংলাদেশ সেক্ষেত্রে এই ম্যাচ জিতেই বাড়ি ফিরতে চাইবেন তামিম-মাহমুদউল্লাহরা।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও নাসুম আহমেদ।