ক্রিকেটকে ঘিরে শ্রীলঙ্কার রাজপথে উৎসবের আমেজ

Looks like you've blocked notifications!
ট্রফি নিয়ে দেশে ফিরেছে লঙ্কান ক্রিকেটাররা। ছবি : ফেসবুক

এশিয়া কাপে শ্রীলঙ্কার পথচলাটা ছিল রূপকথার মতো। যার শুরুটা হয়েছিল দুঃস্বপ্নের মতো আর শেষটা হলো চ্যাম্পিয়নের মুকুট পরে। এশিয়ার সেরা হয়ে দেশকে গর্বিত করেছেন তারুণ্যে ঘেরা লঙ্কানরা। তাইতো চ্যাম্পিয়ন দলকে নিয়ে শ্রীলঙ্কার রাজপথে উৎসবের আমেজ।

রাজনৈতিক অস্থিরতা-আর্থিক সঙ্কটের মাঝে বড় কঠিন সময় পার করছে শ্রীলঙ্কা। এবারের এশিয়া কাপ হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। অথচ নিজেরা আয়োজক হয়েও খেলতে হয়েছে অন্যের মাঠে। এত প্রতিকূলতাকে স্রেফ উড়িয়ে দিয়ে মরুর বুকে চ্যাম্পিয়নের তকমা পেয়েছে শ্রীলঙ্কাই। ক্রিকেট দিয়ে দুঃসময়ে দেশের মানুষের মুখে হাসি ফোটানোর চেষ্টা করেছে দাসুন শানাকার দল।

এশিয়ার সেরা হওয়ার আনন্দে ভাসছে গোটা শ্রীলঙ্কাও। বহুদিন পর দেশটিতে চলছে উৎসবের আমেজ। ব্যাটে-বলের লড়াই যে মানুষের মুখেও হাসি ফোটাতে পারে সেটা দেখছে পুরো বিশ্ব।

গত রোববার পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। ট্রফি নিয়ে চ্যাম্পিয়ন দল আজ মঙ্গলবার ফিরেছে নিজ দেশ। সেখানে গিয়ে এয়ারপোর্ট থেকে সোজা রোড শো করতে দেখা গেল চ্যাম্পিয়নদের। বিমান বন্দর থেকে বের হতেই মানুষের ভালোবাসায় মজেজেন চ্যাম্পিয়নরা। রাস্তার দুই পাশে হাত নাড়িয়ে আর স্লোগান দিয়ে ক্রিকেটারদের প্রতি ভালোবাসার প্রকাশ করেন দেশটির মানুষরা।

ক্রিকেট শ্রীলঙ্কার ভেরিফাইড পেজের ভিডিওতে দেখা যায়, দেশে ফিরে এয়ারপোর্ট থেকে সোজা খোলা গাড়িতে করে ট্রফি হাতে করে ঘরে ফিরছেন ক্রিকেটাররা। পথে অভিবাদন জানাচ্ছেন দেশটির জনসাধারণ। তাদের আনন্দে সাড়া দিচ্ছেন ক্রিকেটাররাও। সাধারণ মানুষের সঙ্গে কথা বলছেন অধিনায়ক দাসুন শানাকা। সবার চোখে-মুখে আনন্দের হাসি। হতাশার সময়ে এমন হাসি দীর্ঘদিন পরেই দেখা গেল দেশটির মানুষের মুখে।

এই নিয়ে ষষ্ঠবারের মতো এশিয়া কাপের শিরোপা ঘরে তুললো শ্রীলঙ্কা। এশিয়া কাপের ফাইনাল মঞ্চে ২০১৪ সালেও মুখোমুখি হয়েছিল পাকিস্তান ও শ্রীলঙ্কা। সেবারের দেখায় পাকিস্তানকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরে শ্রীলঙ্কা। এবারও একই ঘটনা ঘটল। তৃতীয় শিরোপার আশা নিয়ে ফাইনালে ওঠা পাকিস্তান বাজে ফিল্ডিং আর এলোমেলো ব্যাটিংয়ে ফিরল শূন্য হাতে।