কড়া সমালোচনায় নেতৃত্ব ছাড়লেন রুট

Looks like you've blocked notifications!
জো রুট ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্ব ছাড়লেন। ফাইল ছবি

সস্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের মাটিতে বাজেভাবে হেরেছে ইংল্যান্ড। শুধু তাই নয়, বেশ কিছুদিন ধরে টেস্টে তারা ব্যর্থ হয়ে আসছে। তাই অধিনায়ক জো রুটকে কড়া সমালোচনা শুনতে হচ্ছিল।  তাই অনেকটা বাধ্য হয়েই ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্ব ছাড়লেন তিনি।

স্কাই স্পোর্টসের খবরে জানা গেছে, ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট সিরিজে ব্যর্থতার দায় নিয়ে অধিনায়কত্ব ছাড়লেন রুট। তিনি গত প্রায় পাঁচ বছর ইংল্যান্ড দলের নেতৃত্বে ছিলেন।

ইংল্যান্ডকে ৬৪ টেস্ট ম্যাচে নেতৃত্ব দেন রুট। যাতে ২৭ ম্যাচে জয় পেয়েছে, আর ২৬ ম্যাচে হেরেছে দল। ইংল্যান্ডের কোনো অধিনায়কের এত বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড নেই।  

রুটের পরই আছেন অ্যালিস্টার কুক। তিনি ৫৯ ম্যাচে ইংল্যান্ডকে নেতৃত্ব দেন। ২০১৭ সালে কুকের কাছ থেকেই দায়িত্ব পেয়েছিলেন রুট।

রুটের অধীনে ভালোই সাফল্য পাচ্ছিল দল। গত ১৭ ম্যাচের মধ্যে মাত্র একটি জয় পায় ইংল্যান্ড। তাই কড়া সমালোচনা শুনতে হয় তাঁকে। বিশেষ করে সাবেক তিন অধিনায়ক নাসির হুসেইন, মাইকেল ভন ও মাইক আথারটন পরামর্শ দেন সরে যাওয়ার। তাই আর দেরি করেননি।  

এক বিবৃতিতে রুট বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ফেরার পর পরিস্থিতি পর্যালোচনার পর ইংল্যান্ড দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত এটি। কিন্তু আমার পরিবার, আমার কাছের মানুষের সঙ্গে আলোচনা করে আমি বুঝতে পেরেছি এটাই সঠিক সময়।’

এখন কে হচ্ছেন ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়ক তা নিয়ে আলোচনা হচ্ছে। সহঅধিনায়ক বেন স্টোকস, ররি বার্নস, স্টুয়ার্ট ব্রড ও জস বাটলার নতুন অধিনায়ক হওয়ার দৌড়ে রয়েছেন।