গোল্ডেন বল মেসির, বুট জিতলেন এমবাপ্পে

Looks like you've blocked notifications!
লিওনেল মেসি । ছবি : সংগৃহীত

শেষ হলো ফুটবল বিশ্বকাপের এবারের মহারণ। আর্জেন্টিনার ৩৬ বছরের হতাশা ঘুচলো। লিওনেল মেসির হাতে একটি বিশ্বকাপ দেখতে গোটা প্রজন্মের যে অপেক্ষা, সেটিও শেষ হলো। পুরো আসরে লড়াইটা যেন নিজের সঙ্গেই করেছেন মেসি। ৭ গোল, ৩ অ্যাসিস্ট। ফাইনালেও জোড়া গোল। কী করেননি, আর কতটাই বা করতে পারতেন! কাতার বিশ্বকাপের গোল্ডেন বলটা তাই উঠেছে মেসির হাতেই।

কিলিয়ান এমবাপ্পে ছিলেন আপন আলোয় উজ্জ্বল। ফাইনালের মঞ্চে হ্যাটট্রিক করেছেন, পুরো ম্যাচে কোনো ভুল করেননি। যতবার সুযোগ, ততবার কাজে লাগিয়ে ফ্রান্সকে খেলায় রেখেছেন তিনিই। ফাইনালে হ্যাটট্রিকসহ আসরে সর্বোচ্চ ৮ গোল তার। কাতার বিশ্বকাপের গোল্ডেন বুটটা পেয়েছেন এমবাপ্পে। 

এমিলিয়ানো মার্টিনেজকে আদর করে ভক্তরা বাজপাখি বলে ডাকে। টাইব্রেকারে আর্জেন্টিনার মূল ভরসার জায়গাটা তিনিই। আস্থার প্রতিদান দিচ্ছেন বারবার। ফাইনালে আরও একবার দিলেন, এমবাপ্পেকে আটকাতে না পারলেও টাইব্রেকে কিংসলে কোম্যানের শট ঠেকিয়ে আর্জেন্টিনার আত্মবিশ্বাস বাড়িয়ে দেন তিনি। কাতার বিশ্বকাপের গোল্ডেন গ্লোভটা উঠেছে এমির যোগ্য হাতেই।

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে আনসাং হিরো বলা চলে তরুণ তুর্কি এনজো ফার্নান্দেজকে। মধ্যমাঠের এই উঠতি ফুটবলার দলের জন্য যতক্ষণ সুযোগ পেয়েছেন নিংড়ে দিয়েছেন সবটুকু। স্বীকৃতিও পেয়েছেন, কাতার বিশ্বকাপের সেরা তরুণ খেলোয়াড়ের নামটা এনজো ফার্নান্দেজ।

একনজরে দেখে নিন কে কি জিতেছেন : 

গোল্ডেন বল: লিওনেল মেসি।

গোল্ডেন বুট: কিলিয়ান এমবাপ্পে।

গোল্ডেন গ্লোব: এমিলিয়ানো। মার্টিনেজ।

ইয়ং ফুটবলার: এনজো ফার্নান্দেজ। 

চ্যাম্পিয়ন : আর্জেন্টিনা। 

রানার্সআপ : ফ্রান্স।