গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউট পর্বে আর্জেন্টিনা

Looks like you've blocked notifications!
আর্জেন্টিনা ও পোল্যান্ডের ম্যাচ। ছবি : সংগৃহীত

আর্জেন্টিনার সামনে জয় ছাড়া বিকল্প ছিল না। এমন কঠিন সমীকরণের ম্যাচে দারুণ ফুটবল উপহার দিলেন লিওনেল স্কালোনির শিষ্যরা। ম্যাচের শুরু থেকে একের পর এক আক্রমণে পোল্যান্ড শিবির তাতিয়ে তোলে আর্জেন্টিনা। তাতে সাফল্যও মিলে যায়। দাপট দেখিয়ে পোল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে পা রাখল আর্জেন্টিনা। 

বুধবার দিবাগত রাতে কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। দলের জয়ের ম্যাচে গোল করেছেন ম্যাক অ্যালিস্টার ও জুলিয়েন আলভারেজ। সৌদি আরবের বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ শুরু করা আর্জেন্টিনা শেষ পর্যন্ত টানা দুই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পা রাখল দ্বিতীয় পর্বে। 

কাতারের ভেন্যু স্টেডিয়াম ৯৭৪ তে ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য রেখেছে আর্জেন্টিনা। এক লিওনেল মেসির পেনাল্টি মিস ছাড়া পুরো ম্যাচে দাপুটে ছিল আর্জেন্টিনা। 

পুরো ম্যাচে ৭৩ভাগ সময় বল দখলে রেখে পোলিশ শিবিরে ২৩ বার আক্রমণ করে আর্জেন্টিনা, যার মধ্যে ১২টি ছিল অনটার্গেট শট। বিপরীতে ২টি শট নিয়ে অনটার্গেটে একটিও রাখতে পারেনি পোল্যান্ড।

এদিন ম্যাচের শুরুতেই দারুণ সুযোগ পেয়ে যান মেসি। ম্যাচের বয়স তখন সাত মিনিট। বাঁ প্রান্ত দিয়ে বল নিয়ে প্রতিপক্ষের ডি বক্সের ভেতরে ঢুকে যান মেসি। ভালো অবস্থানে থেকে শট নেন। কিন্তু পোল্যাতন্ডের গোল রক্ষক সেজেসনি মেসির নেওয়া শট জালে ঢুকতে দেননি।

এরপরও আক্রমণে দাপট দেখায় আর্জেন্টিনা। কিন্তু ধুঁকতে হয় ফিনিশিংয়ে। ম্যাচের ১৭তম মিনিটে আকুনাকে চমৎকার জায়গা বানিয়ে দেন মেসি। কিন্তু আকুনা ঠিকঠাক শট নিতে পারেননি। তাঁর নেওয়া শট পোস্টের ওপর দিয়ে বাইরে চলে যায়। 

এরপর আরো দুবার সুযোগ মিস করেন আকুনা। ৩৩ মিনিটের মাথায় আর্জেন্টিনার নেওয়া ফ্রি কিক পোলিশদের জালে জড়াতেই লাগছিল। কিন্তু এবারও পোলিশদের ত্রাতা গোলরক্ষক। ৩৬ মিনিটে আরেক দফায় সুযোগ। তখনও রক্ষা করেন সেজেসনি। কিন্তু তখন পোলিশ গোলকিপারের হাতের ধাক্কায় পড়ে যান মেসি। ভিআর চেক করে পেনাল্টি পায় আর্জেন্টিনা। কিন্তু পেনাল্টি মিস করার ভুল করে বসেন মেসি।

বিরতির আগে আরো ভালো সুযোগই তৈরি করে আর্জেন্টিনা। কিন্তু আক্রমণে এসেও বারবার ফিনিশিংয়ের ব্যর্থতায় গোলের দেখা মেলেনি। দফায় দফায় পোল্যান্ডকে রক্ষা করেন গোলকিপার। ফলে গোলহীন থেকে বিরতিতে যেতে হয় আর্জেন্টিনাকে। 

তবে বিরতি থেকে ফিরে গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি আর্জেন্টিনাকে। দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই ডানপ্রান্ত থেকে মোলিনার ক্রস থেকে আলতো পা ছুঁয়ে দিয়ে দলকে লিড এনে দেন অ্যালিস্টার। আর্জেন্টিনার জার্সিতে এটি তার প্রথম গোল। 

এরপর একের পর এক আক্রমণে পোল্যান্ডকে কোণঠাসা করে তোলে আর্জেন্টিনা। কিন্তু বারবারই বাধা হয়ে দাঁড়ান পোলিশ গোলকিপার। এর মধ্যেই দ্বিতীয় গোলের দেখা পেয়ে যায় আর্জেন্টিনা। 

ম্যা চের ৬৭ মিনিটে এনজো ফার্নান্দেজের বাড়ানো পাস ধরে কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন আলভারেস। এই ব্যবধান ধরে রেখেই শেষ পর্যন্ত মাঠ ছাড়ে আর্জেন্টিনা।