চতুর্থ ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে জাকিরের রেকর্ড

Looks like you've blocked notifications!
জাকির হোসেন। ছবি : সংগৃহীত

চট্টগ্রামের ভেন্যু সবসময়ই বাংলাদেশের জন্য সৌভাগ্য বয়ে আনে। সৌভাগ্যের মাঠে নামার আগে বাংলাদেশের ওপেনার জাকির হোসেন কি ভেবেছিলেন, তার জন্যে অপেক্ষা করছে সৌভাগ্য? সেটি আবার যেনতেন নয়, একেবারে ইতিহাস গড়া!

চট্টগ্রাম টেস্টের চতুর্থ ইনিংসে ২২৪ বলে ১০০ রানের ঝলমলে ইনিংস খেলেন জাকির। অক্ষর প্যাটেলকে চার মেরে শতকে পৌঁছান। এর পরপরই আউট হলেও গড়ে গেছেন একাধিক কীর্তি। অভিষেক টেস্টে শত রান করা চতুর্থ বাংলাদেশি জাকির।

জাকিরের আগে এই কীর্তি ছিল আমিনুল ইসলাম বুলবুল, মোহাম্মদ আশরাফুল ও আবুল হাসানের। এই তিনজনের চেয়ে জাকিরের পার্থক্য হলো, তারা তিনজনই শতক হাঁকান প্রথম ইনিংসে, জাকির করেন চতুর্থ ইনিংসে। অর্থাৎ, অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে সেঞ্চুরি করা প্রথম বাংলাদেশি এখন জাকির হোসেন।

একইসঙ্গে ওপেনার হিসেবে অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে সেঞ্চুরি করা মাত্র দ্বিতীয় ওপেনার অভিষিক্ত এই ব্যাটার। জাকিরের আগে এই কীর্তি ছিল সাবেক ওয়েস্ট ইন্ডিজ ওপেনার লেন বাইচানের। সেটিও প্রায় ৪৭ বছর আগের। ১৯৭৫ সালে লাহোরে পাকিস্তানের বিপক্ষে ১০৫ রানে অপরাজিত থেকে এই কীর্তি গড়েন তিনি।

অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে জাকির হোসেনের আগে সেঞ্চুরি করেছিলেন মাত্র সাতজন। আর অভিষেক টেস্টে ভারতের বিপক্ষে এই নিয়ে জাকিরসহ ১৫ জন শতরান করেছেন।