চাপকে জয় করে বিশ্বকাপের জন্য প্রস্তুত ব্রাজিল

Looks like you've blocked notifications!
ব্রাজিল ফুটবল দল। ফাইল ছবি

ব্রাজিল দলে গত কয়েক বছরে উঠে এসেছে নতুন নতুন সম্ভাবনাময় খেলোয়াড়। তাঁরা মাতাচ্ছেন বিভিন্ন বড় বড় ক্লাবগুলোতেও। বিশ্বকাপের আগে তরুণ খেলোয়াড়দের পারফরম্যান্স স্বস্তি দিচ্ছে ব্রাজিল কোচ তিতেকে। তাঁর আশা, বিশ্বকাপের মতো জায়গায় কঠিন চাপকে জয় করে পারফরম্যান্স করার জন্য প্রস্তুত ব্রাজিল দল।

ব্রাজিলের নতুন প্রজন্মের মধ্যে আছেন ভিনিসিউস জুনিয়র ও রদ্রিগো, রাফিনিয়া, রিশার্লিসন,  ব্রুনো গুইমারেস, আন্তোনি, মাথেউস কুনইয়ারা। যারা প্রত্যেকেই বিভিন্ন ক্লাবে দারুণ ফুটবল উপহার দিচ্ছেন। এই তরুণদের নিয়েই ব্রাজিলকে ষষ্ঠ শিরোপা উপহার দেওয়ার স্বপ্ন দেখছেন তিতে। তিনি মনে করেন, তরুণরদের আগমন নেইমারদের জন্য ইতিবাচক।

রয়র্টাসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিতে বলেন, “আমার মনে হয় এই তরুণদের আগমণ মাঠে ও মাঠের বাইরে নেইমারের জন্য ভালো হবে। একদিন নেইমার আমার দিকে চেয়ে বলল, ‘কোচ এই ছেলেগুলো যারা আসছে এদেরকে একসঙ্গে মাঠে নামানোটা সত্যিই কী মধুর মাথাব্যথাই না হবে।”

কোচের কাছেও তেমনটা মনে হয়, ‘আসলেই আপনার কাছে যদি ভালো খেলোয়াড় থাকে তাহলে দলের দায়িত্ব ভাগ করে নেওয়া যায়। আরও মনোযোগও পাওয়া যায়। এখন দেখতে হবে, প্রতিপক্ষরা তাদের রক্ষণের কোথায় মনোযোগ দেয়।’

এরপর তিতে বলেন, ‘সবকিছুর আগে হলো পারফরম্যান্স। এটা মৌলিক বিষয় এবং আমরা সেটা নিয়মিতভাবে ভালোই করি। কিন্তু বিশ্বকাপে কঠিনতম একটা দিক হচ্ছে, মানসিক। বিশ্বকাপে মানসিক দিক বা এর চাপ অনেক। অবিশ্বাস্য রকমের চাপ থাকে। যে চাপ আছে, ছেলেরা তা জয়ের জন্য আরও ভালোভাবে প্রস্তুত।”