জকোভিচকে রেখেই অস্ট্রেলিয়ান ওপেনের ড্র

Looks like you've blocked notifications!
টেনিস তারকা নোভাক জকোভিচ। ছবি : সংগৃহীত

কিছুদিন ধরে টেনিস বিশ্বে আলোচনার কেন্দ্রে সার্বীয় তারকা নোভাক জকোভিচ। ভিসা জটিলতায় পড়ে অস্ট্রেলিয়ান ওপেনে তাঁর খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। তবে, আপাতত সে অনিশ্চিয়তা কিছুটা কেটে গেল। টেনিসের এক নম্বর তারকাকে নিয়েই অনুষ্ঠিত হয়ে গেল বছরের প্রথম গ্র্যান্ড স্লামের ড্র। 

আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে অস্ট্রেলিয়ান ওপেনের ড্র। অবশ্য ড্রয়ের আগেও জকোভিচের থাকা নিয়ে শঙ্কা ছিল। তাঁর নাম অন্তর্ভুক্ত করার জন্যই ড্র-এর সময় পিছিয়ে দেওয়া হয়। ফক্স স্পোর্টস জানায়, আজ অস্ট্রেলিয়ার স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টায় প্রথমে ড্র অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। জকোভিচের নাম অন্তর্ভুক্ত করতে দেরি হওয়া অনুষ্ঠানও কিছুটা দেরিতে শুরু হয়। 

শীর্ষ বাছাই হিসেবে দশম অস্ট্রেলিয়ান ওপেন ও রেকর্ড ২১তম গ্র্যান্ড স্লাম জয়ের মিশনে নামবেন জকোভিচ। প্রথম রাউন্ডে সার্বীয় তারকার প্রতিপক্ষ মিওমির কেচমানোভিচ।

তবে, ড্রতে সূচি ঠিক হলেও এখনও ভিসা জটিলতা নিয়ে সমস্যায় পড়তে হতে পারে জকোভিচকে। সেইসঙ্গে কিছুদিন ধরে আইসোলেশনে থাকায় অনুশীলন নিয়েও চিন্তায় পড়তে পারেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা।

সার্বীয় তারকা জকোভিচ অস্ট্রেলিয়ায় পৌঁছার পর তাঁর ভিসা বাতিল করে ইমিগ্রেশন কর্তৃপক্ষের হোটেলে আটকে রাখা হয়। অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয়, দেশটিতে ভ্রমণের ক্ষেত্রে জকোভিচ শর্ত পূরণ করেননি। তাই তাঁর ভিসা বাতিল করা হয়েছে এবং তাঁকে পুনরায় দেশে ফেরত পাঠানো হবে।

ঘটনাটি নিয়ে ঝড় ওঠে টেনিস বিশ্বে। ফেরত পাঠানো এড়াতে অস্ট্রেলিয়ার হাইকোর্টে আবেদন করেন জকোভিচ। তোপের মুখে পড়ে অস্ট্রেলিয়ার আদালত শেষপর্যন্ত গত সোমবার জকোভিচকে মুক্তি দেওয়ার আদেশ দেন। এর পরই মেলবোর্নের টেনিস কোর্টে অনুশীলনে ফেরেন সার্বীয় তারকা।

অনুশীলনে ফেরার এক দিন পর গতকাল বুধবার পুরো ব্যাপারটি নিয়ে মুখ খুলেছেন জকোভিচ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুসারে সার্বিয়ান তারকা দাবি করেছেন, অস্ট্রেলিয়ার ট্রাভেল ডিক্লারেশন ফর্ম পূরণের সময় ভুল ঘরে টিকচিহ্ন দিয়েছিলেন তাঁর এজেন্ট। ভিসা সংক্রান্ত যাবতীয় গোলযোগ এজেন্টের ভুলের কারণে হয়েছে।

রড লেভার এরিনায় অস্ট্রেলিয়ান সতীর্থ তৃষ্টান স্কুলকেটের সঙ্গে পুরোদমে অনুশীলন সারেন জকোভিচ। অনুশীলন শেষে নিজের সোশ্যাল মিডিয়ায় একটি বিবৃতি পোস্ট করেন।

ইনস্টাগ্রামে এক বিবৃতিতে জকোভিচ লেখেন, ‘ফর্মে যে কিছু ভুল তথ্য দেওয়া হয়েছে। মূলত ট্রাভেল ডিক্লারেশন ফর্ম আমার সাপোর্ট টিম পূরণ করেছিল। ভুলবশত ভুল বক্সে টিক দিয়েছিল আমার এজেন্ট। এর জন্য সে ক্ষমাপ্রার্থী। এটা একজন মানুষের ত্রুটি এবং এটা ইচ্ছাকৃত করা হয়নি। এই বিষয়টির সুরাহার জন্য আমার টিম অস্ট্রেলিয়া সরকারকে সবরকম তথ্য দিয়ে সাহায্য করেছে।’

বিবিসির খবর অনুযায়ী, ভিসা ফর্মে জকোভিচ অস্ট্রেলিয়া ভ্রমণের আগে ১৪ দিন কোথাও ভ্রমণ করেননি বলে তথ্য দিয়েছেন। অথচ তাঁর সাম্প্রতিক ভ্রমণ ইতিহাস বলছে, তিনি সার্বিয়ার বিভিন্ন জায়াগা ও স্পেনে গিয়েছিলেন। সার্বিয়াতে বিভিন্ন অনুষ্ঠানেও দেখা গিয়েছিল জকোভিচকে। যদিও এসব অভিযোগ অস্বীকার করেন জকোভিচ।