ডমিঙ্গোর ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত কাল

জাতীয় দলে আমূল পরিবর্তনের ডাক বিসিবির

Looks like you've blocked notifications!
বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও জাতীয় দলের কোচ রাসেল ডমিঙ্গো। ছবি : সংগৃহীত

বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর ভবিষ্যৎ নিয়ে আগামীকাল সোমবার আলোচনায় বসবে বিসিবি। বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন ইঙ্গিত দিয়েছেন, ডমিঙ্গো টেস্ট ও ওয়ানডে কোচ হিসেবে থাকতে পারেন। আসন্ন এশিয়া কাপের আগে বিসিবি আমূল পরিবর্তন করতে চাইছে।

বিসিবি এরই মধ্যে একটি নতুন কোচ নিয়োগ দিয়েছে। শ্রীধরন শ্রীরামকে আপাতত এশিয়া কাপের জন্য পরামর্শক হিসাবে নিয়োগ দিয়েছে।

ইএসপিএনক্রিকইনফোর খবরে জানা গেছে, বিসিবি ডমিঙ্গোকে নিয়ে নতুন করে ভাবছে। সাম্প্রতি জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে বাংলাদেশের ব্যর্থতার কারণে নতুন করে ভাবছে তারা। বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস এই মাসের শুরুতে বলেছিলেন,  ডমিঙ্গো টি-টোয়েন্টি ফরম্যাটে কোচ হিসেবে যথেষ্ট আক্রমণাত্মক নন।

গত শুক্রবার ডমিঙ্গো সম্পর্কে নাজমুল হাসান বলেছিলেন, ‘আমরা ডোমিঙ্গোর বিষয়ে এখনো সিদ্ধান্ত নেইনি। আমরা ২২ আগস্ট একসঙ্গে বসব, তারপর সিদ্ধান্ত নেব। অনেক পরিবর্তন হবে। ডমিঙ্গোকে অন্তর্ভুক্ত করা হবে কি না বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে। আপাতত আমরা চাই ডমিঙ্গো টেস্ট এবং ওয়ানডেতে মনোযোগ দিক। আমরা সবকিছু আলাদা করার চেষ্টা করব।’

‘এখন এত বেশি ক্রিকেট হচ্ছে, ডমিঙ্গোর তিনটি ফরম্যাটে মনোযোগ দেওয়া কঠিন। সে সব সিরিজে যেতে পারে না। যদি আপনি তার সাথে আমাদের চুক্তি দেখেন, তার নির্দিষ্ট বিরতি রয়েছে। আমাদের এই জিনিসগুলো খেয়াল রাখতে হবে। এটা এত সহজ নয়।’

ডমিঙ্গোর অধীনে বাংলাদেশ ৪৬ টি-টোয়েন্টির মধ্যে মাত্র ১৯টি জিতেছে। বাংলাদেশ গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্বল দল ছিল। সুপার টুয়েলভ রাউন্ডে সব ম্যাচ হেরেছে। পরে পাকিস্তান, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হেরেছে।

বিসিবি সভাপতি এ সম্পর্কে বলেন, ‘টেস্ট ও টি-টোয়েন্টির সঙ্গে ওয়ানডের কোনো সম্পর্ক নেই। তাই বিষয়গুলো বিবেচনা করে আমরা আলাদাভাবে পরিকল্পনা করার চেষ্টা করছি। সম্ভব হলে আমরা কোচিং স্টাফদেরও আলাদা করতে পারি। আমরা দেখব এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে কী হয়। তারপর আমরা সিদ্ধান্ত নেব। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আমরা শ্রীরামকে রাখব কি না, সেটা নির্ভর করবে পারফরম্যান্সের ওপর।’

ডমিঙ্গোর অধীনে টেস্টে বাংলাদেশ ২০টি ম্যাচের মধ্যে তিনটি জিতেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের নিচের দিকে ছিল। ২০২২ সালের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে একমাত্র উল্লেখযোগ্য জয়। ডমিঙ্গোর অধীনে ওয়ানডেতে বাংলাদেশ ভালো সাফল্য পাচ্ছে। নয়টি সিরিজের মধ্যে সাতটি জিতেছে।