জানুয়ারির দলবদলে কত খরচ করল চেলসি?

Looks like you've blocked notifications!
এঞ্জো ফার্নান্দেজ ও জোয়াও ফিলিক্স। ছবি : রয়টার্স

ইংলিশ প্রিমিয়ার লিগের দলবদল মানেই নতুন চমক। এবারও ব্যতিক্রম হয়নি। যেমন—জানুয়ারির দলবদলে নতুন করে আলোড়ন সৃষ্টি করেছে ইংলিশ ক্লাবগুলো। যার মধ্যে অন্যতম চেলসি। তারকা ফুটবলারদের শুধু দলে ভেড়ানো নয়, অর্থ খরচের দিক দিয়েও গড়েছে নতুন রেকর্ড। চলুন এক নজরে জেনে নেয়া যাক জানুয়ারির দলবদলে কত টাকা খরচ করেছে চেলসি!

জানুয়ারির দলবদলে সবমিলিয়ে ৭ জন ফুটবলারকে দলে ভিড়িয়েছে চেলসি। যার মধ্যে অন্যতম আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী তারকা এঞ্জো ফার্নান্দেজ। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার তথ্যানুসারে, ১০৬.৭ মিলিয়ন পাউন্ডসে এই আর্জেন্টাইন তারকাকে কিনেছে চেলসি। বাংলাদেশি টাকায় যার পরিমান প্রায় ১৪০০ কোটি টাকা। দলবদলে প্রিমিয়ার লিগের কোনো ক্লাবের এটাই সবচেয়ে বেশি খরচের রেকর্ড।

ব্যায়ের দিক দিয়ে ফার্নান্দেজের পরের অবস্থানেই আছেন, ইউক্রেনীয় ফুটবলার মিখাইলো মুদ্রিক। শাখতার দোনেস্ক তারকাকে দলে ভেড়াতে চেলসির খরচ হয়েছে ৮৯ মিলিয়ন পাউন্ড। ফার্নান্জেদের মতো মিখাইলোকেও সাড়ে ৮ বছরের জন্য চুক্তিবদ্ধ করেছেন চেলসি। ১৬ বছর বয়সে শাখতার দোনেস্ক একাডেমিতে যোগ দেন ২২ বছর বয়সী এই ফুটবলার।

মোনাকে সেন্টারব্যাক বেনোয়া বাদিয়াজিলকে ৩২.৭৬ মিলিয়ন পাউন্ডসে দলে নিয়েছে চেলসি। ২১ বছর বয়সী এই ফরাসী ফুটবলারকে ২০৩০ সালের জুন পর্যন্ত চুক্তিবদ্ধ করেছে চেলসি। ভবিষ্যতের কথা মাথায় রেখেই তরুণ এই ফুটবলারকে দলে নিয়েছে চেলসি।

ফ্রান্স অনূর্ধ্ব-২১ দলের ফুটবলার মালো গুস্তোকে ২৬.৩ মিলিয়ন পাউন্ডসে দলে নিয়েছে ইংলিশ ক্লাবটি। অলিম্পক লিঁও’র এই রাইটব্যাকের এখন জাতীয় দলের হয়ে অভিষেক না হলেও ফ্রান্সের বয়স ভিত্তিক দলের জার্সিতে ৭ ম্যাচ খেলে ১টি গোল করেছেন।

এদিকে ধারে অ্যাথলেটিকো মাদ্রিদ তারকা জোয়াও ফেলিক্সকে দলে নিয়েছে চেলসি। ২০২২-২৩ মৌসুমের বাকি অংশ প্রিমিয়ার লিগের ক্লাবটির হয়ে খেলবেন ২৩ বছর বয়সী এই পর্তুগীজ তারকা। ফেলিক্সকে নেয়ার মূল কারণ চলতি প্রিমিয়ার লিগে চেলসির গোল খরা কাটানো।

মোলদে থেকে আইভেরিয়ান ফুটবলার ডেভিড ফোফানাকে দলে নিয়েছে চেলসি। ১০.৬ মিলিয়ন পাউন্ডসে ২০২৯ সাল পর্যন্ত তার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ইংলিশ ক্লাবটি। ফোফানাকে ইউরোপীয় ফুটবলের ভবিষ্যত তারকা হিসেবে গণ্য করা হচ্ছে। এছাড়াও ব্রাজিলিয়ান তরুণ মিডফিল্ডার আন্দ্রে সান্তোসকে ১৮ মিলিয়ন পাউন্ডসে দলে ভিড়িয়েছে চেলসি। সবমিলিয়ে জানুয়ারির দলবদলে চেলসির খরচ ২৮৩.৬৬ মিলিয়ন পাউন্ডসের বেশি।