জিপিএ-৫ পেলেন অলিম্পিয়ান আর্চার দিয়া সিদ্দিকী

Looks like you've blocked notifications!
দিয়া সিদ্দিকী। ছবি : দিয়া সিদ্দিকীর ফেসবুক পেইজ থেকে নেওয়া

খেলাধুলা করলে লেখাপড়ায় ভালো করা যায় না—এমন একটি ধারণা সমাজে বেশ প্রচলিত। তবে এই ধারণা যে সম্পূর্ণ ভুল সেটা প্রমাণ করলেন অলিম্পিয়ান আর্চার দিয়া সিদ্দিকী। ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন এই তারকা আর্চার।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে বিজ্ঞান বিভাগে অংশ নিয়েছিলেন এই আর্চার। আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) ফল প্রকাশ হওয়ার পর সুখবর দেন দিয়া।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের রেজাল্ট শীটের একটি ছবি পোস্ট করে দিয়া লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ, সব কিছুর জন্য আল্লাহর কাছে শুকরিয়া। আমাকে আপনার প্রার্থনায় রাখুন।’

আজ  দুপুর পৌনে ১২টার দিকে কম্পিউটারের বোতাম চেপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পরীক্ষার ফল প্রকাশ করেন।

পরীক্ষার ফলাফলে দেখা যায়, মোট পাসের হার গড় ৮৫.৯৫ শতাংশ। এর মধ্যে ঢাকা বোর্ডে : ৮৭.৮৩ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৬২৪২১ জন; বরিশাল বোর্ডে ৮৬.৯৫ শতাংশ, জিপিএ ৫  পেয়েছে ৭৩৮৬ জন; যশোর বোর্ডে ৭৩.৯ শতাংশ, জিপিএ ৫ পেয়েছে ১৮৭০৫জন; চট্রগ্রাম বোর্ডে ৭৮.৮৬শতাংশ, জিপিএ ৫ পেয়েছে ১২,৬৭৯ জন;  দিনাজপুর বোর্ড ৭৯.০৬ শতাংশ, জিপিএ ৫  পেয়েছে ১১৮৩০ জন; ময়মনসিংহ  বোর্ডে ৭৭.৩০ শতাংশ, জিপিএ ৫ পেয়েছে ৭১৭৯ জন;  সিলেট বোর্ডে ৮১.৪ শতাংশ, জিপিএ পেয়েছে ৪৮৭১ জন; কুমিল্লা বোর্ডে ৯০.৭ শতাংশ, জিপিএ পেয়েছে ১৪,৯৯১ জন; টেকনিক্যাল : পাসের হার ৯১.০২ শতাংশ, জিপিএ ৫ পেয়েছে ৭১০৫ জন; মাদরাসা বোর্ড: পাসের হার ৯২.৫৬ শতাংশ, জিপিএ ৫পেয়েছে ৯৪২৩ জন।

এর আগে, বেলা সোয়া ১১টার দিকে এই পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় তাঁর সঙ্গে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। পরে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানেরা ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে এই অনুষ্ঠান হয়।