জয়ের পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

Looks like you've blocked notifications!
বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড ম্যাচ। ছবি : বিসিবি

লক্ষ্যটা ৩২০ রানের। বৃষ্টিবিঘ্নিত ৪৫ ওভারের ম্যাচে যা বেশ কঠিন লক্ষ্য বাংলাদেশের জন্য। এতোবড় সংগ্রহ তাড়া করতে নেমে শুরুতেই বিপাকে বাংলাদেশ। অধিনায়ক তামিমের পর ব্যাট হাতে ব্যর্থ ওপেনার লিটন দাসও। এই দুই ব্যাটারকে দ্রুত হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সেই চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন সাকিব আল হাসান ও নাজমুল হোসেন শান্ত। জুটি গড়ে সাকিব ফিরে গেলেও প্রতিরোধ গড়ে তোলেন শান্ত। থিতু হয়ে ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। সেঞ্চুরির পর ১১৭ রানে থামে শান্তর ইনিংস। তিনি ফিরলেও বাংলাদেশ ছুটছে জয়ের পথে।  

আজ শুক্রবার (১২ মে) ইংল্যান্ডের চেমসফোর্ডে ৩২০ রানের পাহাড়সম লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতে কিছুটা দেখেশুনে ব্যাটিং করলেও দলীয় ৯ রানের মাথায় মার্ক অ্যাডাইরের বলে ফ্লিক করতে গিয়ে স্কয়ার লেগে জর্জ ডকরেলে হাতে ধরা পড়েন তামিম। আউটের আগে তার ব্যাট থেকে আসে ১৩ বলে ৭ রান।

তামিমের বিদায়ের পর নাজমুল হোসেন শান্তকে সঙ্গী করে চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন লিটন। যদিও সেট হয়েও বড় রান করতে পারেননি এই ডানহাতি ব্যাটার। দলীয় ৪০ রানের মাথায় গ্রাহাম হিউমের করা বলে ড্রাইভ করতে গিয়ে ক্যাচ তুলে দেন লিটন। যা তালুবন্দী করতে ভুল করেননি ট্রাকার।  ২১ বলে ২১ রান করে সাজঘরে ফেরেন লিটন।

লিটনের বিদায়ের পর সাকিব ও শান্ত মিলে চাপ সামাল দিয়ে দারুণ ব্যাটিং করে যাচ্ছেন। ইতোমধ্যেই বড় জুটি গড়ার পথে এই দুই ব্যাটার। শেষখবর পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১৬ ওভার শেষে ১০০ রান। ফিফটির পথে শান্ত। দেখেশুনে ব্যাটিং করছেন অলরাউন্ডার সাকিব আল হাসানও।

এর আগে ৬ উইকেট হারিয়ে হ্যারি টেক্টরের দুর্দান্ত সেঞ্চুরিতে স্কোরবোর্ডে ৩১৯ রানের বড় সংগ্রহ দাঁড় করায় আয়ারল্যান্ড। তাই এখন দেখার বিষয় এত বড় সংগ্রহ কিভাবে তাড়া করে বাংলাদেশের ব্যাটাররা।