টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সাকিব-আফিফদের উন্নতি

Looks like you've blocked notifications!
সাকিব আল হাসান ও আফিফ হোসেন। ছবি-সংগৃহীত

চলমান এশিয়া কাপে দল হিসেবে ভালো করেনি বাংলাদেশ। তবে ব্যাট হাতে মোটামুটি রান পেয়েছেন আফিফ হোসেন, সাকিব আল হাসানরা। যার ফলে বাংলাদেশ টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেও আইসিসির র‍্যাঙ্কিং থেকে সুখবর পেয়েছেন সাকিব-আফিফরা।

গত সপ্তাহের পারফরম্যান্সের ভিত্তিতে আজ বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সাকিব, আফিফ ও মাহমুদউল্লাহর। অন্যদিকে বোলাদের তালিকায় অনেক ধাপ এগিয়েছেন তাসকিন আহমেদ।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগিয়েছেন আফিফ। গত সপ্তাহের হালনাগাদে ৫৭ নম্বরে থাকা আফিফ এখন ৫০তম স্থানে আছেন। দুই ধাপ এগিয়ে ৩৬তম অবস্থানে আছেন মাহমুদউল্লাহ। আর এক ধাপ এগিয়ে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান আছেন এখন ৬৭তম স্থানে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে শেখ মেহেদী হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে ১ উইকেট নেওয়া এই অফ স্পিনার আগের মতোই ১৬ নম্বরে আছেন। সাকিবও আগের মতোই আছেন ১৯ নম্বরে। দুই ধাপ এগিয়েছেন মুস্তাফিজুর রহমান। ৩১ থেকে ২৯ নম্বরে এসেছেন কাটার মাস্টার।

তবে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে তাসকিনের। ডান হাতি এই পেসারের উন্নতি ২৮ ধাপ। বর্তমানে তিনি আছেন ৭২তম স্থানে।

আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে জায়গা করে নিয়েছেন পাকিস্তানের এই উইকেটকিপার-ব্যাটসম্যান। অন্যদিকে লম্বা সময় ধরে এক নম্বরে থাকা তাঁরই সতীর্থ বাবর আজম নেমে গেছেন এক ধাপ নিচে।