টেস্টে রোহিতের সংগ্রামের কথা তুলে ধরলেন সতীর্থ

Looks like you've blocked notifications!
রোহিত শর্মা ও দিনেশ কার্তিক। ছবি : সংগৃহীত  

রোহিত শর্মা ভারতের তিন ফরম্যাটের অধিনায়ক হয়েছেন বেশ কিছুদিন হয়েছে। তাঁর অধিনায়কত্বে সাফল্য পাচ্ছে ভারত। তবে একটা সময় ছিল যখন অভিজ্ঞ ব্যাটারকে শুধু সীমিত ওভারের ফরম্যাটের জন্য বিবেচনা করা হতো। ২০১৯ সাল পর্যন্ত দীর্ঘতম ফরম্যাটে ধারাবাহিকতা ছিল না তাঁর। যখন তাঁকে টেস্টে ওপেনার করা হয়েছে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি রোহিতকে।

রোহিত ৪৫টি টেস্ট খেলেছেন। তাঁর গড় ৪৬-এর উপরে। ইন্ডিয়ান এক্সপ্রেসকে রোহিতের দীর্ঘদিনের সতীর্থ দিনেশ কার্তিক ভারতীয় অধিনায়কের টেস্টের সংগ্রামের কথা তুলে ধরেছেন।

এ ব্যাপারে কার্তিক বলেন, ‘রোহিত সবসময় বিশ্বাস করতেন টেস্ট ক্রিকেটে তার অবদান রাখার মতো কিছু আছে। সে সবসময় মনে করেছিল কিছু জিনিস হয়তো তাঁর সাথে যায়নি। তিনি বিশ্বাস করেছিলেন যে তিনি ফিরে আসবেন। এসেছেনও।’

রোহিতের টেস্ট অভিষেক কীভাবে দুর্দান্ত হয়েছিল তাও বলেছেন কার্তিক। ২০১৩ সালে রোহিত তাঁর প্রথম দুটি টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৭৭ এবং ১১১* রান করেছিলেন।

ভারতীয় অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটার এ সম্পর্কে বলেন, ‘ভারতীয় দৃষ্টিকোণ থেকে টেস্ট ক্রিকেটে রোহিতের মতো সফল সূচনা করেছে এমন খুব বেশি নেই। প্রথম দুই ম্যাচে সে সেঞ্চুরি করেছে। কিন্তু জীবন এবং খেলাধুলায়  দেখা যায় আপনি যা ভাবেন ঠিক তেমনটি হয় না এবং সময়ের সাথে সাথে রোহিতকে অনেক সংগ্রাম করতে হয়েছিল।’