ট্রফি নিয়ে ঘরে ফিরল চ্যাম্পিয়ন ইতালি

Looks like you've blocked notifications!
ট্রফি নিয়ে রোমে ফিরেছে ইতালি। ছবি : সংগৃহীত

২০১৭ সালে বিশ্বকাপের বাছাইয়ে সুইডেনের বিপক্ষে গোল করতে না পারায় মূল পর্বে খেলার টিকেট জোটেনি ইতালির। সেই ইতালিই কি না চার বছরের মাথায় দেখাল অন্য রূপ। চমকে দিল পুরো বিশ্বকে। জয়ের ছন্দে উড়তে থাকা ইতালি বদলে জয় করেছে ইউরো চ্যাম্পিয়নশিপ।

ইংল্যান্ডকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়ন হওয়া ইতালি ট্রফি নিয়ে গতকাল সোমবার রোমে ফিরেছে। ট্রফি নিয়ে ফুটবলারদের ঘরে ফেরার আনন্দে উৎসবে মেতেছে ইতালি। নীল জার্সির রঙে রঙিন হয়েছে পুরো রোম। খেলোয়াড়দের স্বাগত জানাতে হাজির হয়েছেন তাঁরা। বিমানবন্দর থেকে শুরু করে ভক্তদের রোমের রাস্তা জুড়ে ছিল ভ্ক্তদের সমাগম।

গত রোববার দিবাগত রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে স্বাগতিক ইংল্যান্ডকে স্তব্ধ করে ইউরো চ্যাম্পিয়ন হয়েছে ইতালি। ৬৭ হাজারের বেশি দর্শকে ভরা স্টেডিয়ামে বেশিরভাগই ছিল ইংল্যান্ড দর্শক। এই ভরা মাঠে শুরুতেই গোল খেয়ে যাওয়া ইতালি শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছে।

নিজেদের এই জয় ভক্তদেরকেই উৎসর্গ করলেন ইতালিয়ানদের জয়ের নায়ক লিওনার্দো বোনুচ্চি, ‘এই ট্রফি তাদের জন্য (সমর্থক), এটা আমাদের জন্য। প্রথম দিন থেকে বলেছি, আমরা বিশ্বাস করি যে আমরাই এটা পারব। বিশ্বের সব প্রান্তে আজকে উদযাপনের অধিকার তাই কেবল ইতালিরই আছে।’

এই বোনুচ্চিই ২০১২ সালে ইউরোর ফাইনালে হার হওয়া দলে ছিলেন। তিনি ছিলেন বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া ম্যাচেও। দুই পরাজয়ের দিনে অনেক সমালোচনার স্বাক্ষি হয়েছেন তিনি। এবার তিনিই হয়েছেন ইউরো জয়ের নায়ক। ইউরোপ জয় করে বোনুচ্চি জানালেন, হাল না ছাড়াতেই সাফল্য পেয়েছেন তিনি, ‘বিশ্বকাপের বাছাইপর্ব পেরুতে না পারার হতাশা ছিল আমাদের। তবে বিশ্বাস সবসময় রেখে যেতে হয়। হাল না ছেড়ে সেরা হওয়ার লড়াই চালিয়ে যেতে হয়।’