ট্র্যাক অ্যান্ড ফিল্ডের নতুন রাজা ইতালির মার্সেল জ্যাকবস

Looks like you've blocked notifications!
এবার দ্রুততম মানব ইতালির মার্সেল জ্যাকবস। ছবি : সংগৃহীত

অলিম্পিকের ১০০ মিটার স্প্রিন্টে দীর্ঘ সময় আধিপত্য দেখিয়েছিলেন উসাইন বোল্ট। এবার তিনি নেই। তাই নতুন কেউ আসবেন তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু কে হবেন ট্র্যাক অ্যান্ড ফিল্ডের নতুন রাজা, তা নিয়ে আলোচনা হচ্ছিল। সেই অপেক্ষার অবসান হয়েছে। এবার বিশ্বের দ্রুততম মানব হলেন ইতালির মার্সেল জ্যাকবস।

গেমসের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টে ৯.৮০ সেকেন্ড সময় নিয়ে সেরা হন জ্যাকবস। অলিম্পিকে এই প্রথম স্বর্ণালি-সাফল্য পেলন তিনি।

অবশ্য তিনি হিটে ৯.৯৪ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছিলেন জ্যাকবস। অবশ্য মূল লড়াইয়ে আরও কম সময় নিয়ে স্বর্ণ জেতেন তিনি।

৯.৮৪ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন ফ্রেড কার্লি। আর কানাডার আন্দ্রে দে গ্রাস ৯.৮৯ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জপদক পান।

রিও অলিম্পিকে ৯.৮১ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জিতেছিলেন  বোল্ট।  আর ২০১২ সালে লন্ডন অলিম্পিকে ৯.৬৩ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড গড়ে স্বর্ণ পদক পেয়েছিলেন বোল্ট।

আর দ্রুততম মানবী হলেন এলেইন থম্পসন-হেরাহ। চলমান অলিম্পিকে রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন তিনি।

গতকাল শনিবার প্রতিযোগিতায় ১০.৬১ সেকেন্ড সময় নিয়ে অলিম্পিকের ৩৩ বছরের পুরানো রেকর্ড ভেঙে স্বর্ণ জিতেন থম্পসন-হেরাহ। ১০.৭৪ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন বেইজিং ও লন্ডন অলিম্পিকের দ্রুততম মানবী ফ্রেজার-প্রাইস।

১০০ মিটারে পদক বাইরে যেতে দেয়নি জ্যামাইকা। ব্রোঞ্জও জিতেছে তারা। জ্যামাইকান স্প্রিন্টার শেরিকা জ্যাকসন ১০.৭৬ সেকেন্ড সময় নিয়ে জিতেছেন ব্রোঞ্জ।

এই ইভেন্টের তিনটি পদকই পেল জ্যামাইকা। তৃতীয় হয়েছেন শেরিকা জ্যাকসন। ২০০৮ সালে মেয়েদের এই ইভেন্টে তিনটি পদক পেয়েছিল জ্যামাইকা।

১৯৮৮ সালের সিউল অলিম্পিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরেন্স গ্রিফিথ-জয়নার ১০.৬২ সেকেন্ড সময় নিয়ে এতদিন অলিম্পিকের রেকর্ড টাইমিংয়ের মালিক ছিলেন।