ডিউক বল দিয়ে ভারত সিরিজের প্রস্তুতি বাংলাদেশের

Looks like you've blocked notifications!
ভারতের পেস আক্রমণ মোকাবিলা করতে ডিউক বল দিয়ে প্রস্তুতি নেবে বাংলাদেশ। ছবি : সংগৃহীত

আসন্ন ভারত সফরের জন্য জাতীয় ক্রিকেট লিগে ডিউক বল ব্যবহার করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ভারতের পেস আক্রমণের মোকাবিলা করতে এই বল খেলানো হবে। ডিসেম্বরে দুই টেস্ট খেলতে ভারত আসবে বাংলাদেশ সফরে।

ক্রিকবাজের খবরে জানা গেছে, এনসিএলে ডিউক বল খেলা হবে মূলত ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে প্রস্তুতির অংশ হিসাবে।

১ ডিসেম্বরে তিনটি ওয়ানডে খেলতে বাংলাদেশে আশার কথা ভারতের। সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক এবং টেস্ট ওপেনার মাহমুদুল হাসান এনসিএলের উদ্বোধনী পর্বে অংশ নেননি। কারণ তারা তামিলনাড়ুর বিপক্ষে দুই ম্যাচের সিরিজের জন্য ভারতে যাওয়ার কথা ছিল। পরে তারা চট্টগ্রামের হয়ে দ্বিতীয় রাউন্ডে খেলেন। কিন্তু খুব একটা সাফল্য পাননি।

মুমিনুল ১৩ এবং ২২ রান করেছেন। মাহমুদুল ১১ এবং ৭ রান করেন। বেশিরভাগ ব্যাটার পেস এবং সুইংয়ের বিরুদ্ধে লড়াই করেছেন। 

ইনজুরির কারণে প্রথম রাউন্ডের ম্যাচগুলো মিস করার পর রাজশাহী বিভাগের হয়ে দ্বিতীয় রাউন্ডে অংশ নেন মুশফিক। ডিউক বল খেলে ২৪৬ বলে ১১০ রান করেন। কুকাবুরা বল দিয়ে সিরিজ খেলা হলেও ঘরোয়া টুর্নামেন্টে ডিউক ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ক্রিকবাজকে জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেন, ‘আমরা ডিউক বলে খেলতে চাই কারণ এটি আমাদের ব্যাটারদের সাহায্য করবে। আমরা জানি ভারতের বিপক্ষে হোম সিরিজটি ডিউক বল খেলা হবে না, তবুও আমরা এটি চালিয়ে যেতে চাই কারণ ভারতীয় পেসারদের সুইং এবং বাউন্স রয়েছে। এই বল খেললে কিছুটা অভিজ্ঞতা হবে তাদের।’