দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচে অবিশ্বাস্য কিছু রেকর্ড

Looks like you've blocked notifications!
ম্যাচে এমন কিছু অবিশ্বাস্য রেকর্ড হয়েছে, যেগুলো চোখের সামনে ঘটে যাওয়ার পরেও কষ্ট হচ্ছে বিশ্বাস করতে! ছবি : রয়টার্স

আগে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ করেছিল ৫ উইকেট হারিয়ে ২৫৮ রান। ৭ বল ও ৬ উইকেট হাতে রেখে সেটি টপকে ম্যাচ নিজেদের করে নেয় দক্ষিণ আফ্রিকা। ক্রিকেটের খুব স্বাভাবিক একটি দৃশ্য হওয়ার কথা ছিল এটি। কিন্তু এতক্ষণে জেনে যাওয়ার কথা এটি স্বাভাবিক নয়। দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে  গতকাল রোববার (২৬ মার্চ) ক্রিকেট সাক্ষী হলো টি-টেয়েন্টির ইতিহাসের সবচেয়ে ক্ষ্যাপাটে ম্যাচের। যে ম্যাচের ফল ছাপিয়ে সবার আলোচনায় ম্যাচে হওয়া এমন কিছু অবিশ্বাস্য রেকর্ড, যেগুলো চোখের সামনে ঘটে যাওয়া পরেও কষ্ট হচ্ছে বিশ্বাস করতে!

সেঞ্চুরিয়নে টস হেরে আগে ব্যাট করতে নামে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকান বোলারদের কাঁদিয়ে ২০ ওভারে ক্যারিবিয়ানরা তুলে নেয় টি-টোয়েন্টিতে দলীয় সর্বোচ্চ ২৫৮ রান। ৪৬ বলে ১০ টি চার ও ১১ টি ছয়ের মারে ১১৮ রান করেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটার জনসন চার্লস। এর আগে ৩৯ বলে তুলে নেন শতক। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যারিবিয়ানদের পক্ষে দ্রুততম। আগের রেকর্ডটি ছিল ক্রিস গেইলের দখলে। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ৪৭ বলে সেঞ্চুরি করেছিলেন গেইল।

হিমালয়সম লক্ষ্য ছুঁড়ে দিয়ে ওয়েস্ট ইন্ডিজ কি তখনও ভাবতে পেরেছিল, রেকর্ড টিকবে না ঘন্টা দুয়েকও! জবাব দিতে নেমে দক্ষিণ আফ্রিকান ওপেনার কুইন্টন ডি কক ১৫ বলে তুলে নেন অর্ধশতক। ভেঙে দেন প্রোটিয়াদের জার্সিতে ২০২০ সালে ইংল্যান্ডের বিপক্ষে তারই করা ১৭ বলে অর্ধশতক তোলার রেকর্ড। আরেক ওপেনার রেজা হেনড্রিক্সকে সঙ্গে নিয়ে ডি কক ৫.৩ ওভারে ছাড়িয়ে যান দলীয় ১০০ রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাওয়ার প্লেতে যা দ্বিতীয় সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ছিল ২০২১ সালে সার্বিয়ার বিপক্ষে রোমানিয়ার। ৫.২ ওভারে স্কোরবোর্ডে শতরান জমা করেছিল রোমানিয়া। ৪৪ বলে ঠিক ১০০ রান করে ডি কক আউট হওয়ার আগে ওপেনিংয়ে গড়ে দিয়ে যান ১০.৫ ওভারে ১৫২ রানের জুটি। ২৮ বলে ৬৮ রান করে দলীয় ১৯৩ রানে আউট হন হেনড্রিক্স।

ওয়েস্ট ইন্ডিজের ২৫৮ রান টপকে ২৫৯ রান তুলে ম্যাচ জয়ের পাশাপাশি দুটো রেকর্ড নিজেদের করে নেয় দক্ষিণ আফ্রিকা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দলীয় সর্বোচ্চ রানের সংগ্রহ এবং সব ধরনেরর টি-টোয়েন্টি মিলিয়ে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড এখন প্রোটিয়াদের দখলে। এর আগে ২০১৮ সালে নিউজিল্যান্ডের ২৪৪ রান টপকে ম্যাচ জিতে নিয়েছিল অস্ট্রেলিয়া।

ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের ২৫৮ ও দক্ষিণ আফ্রিকার ২৫৯ মিলিয়ে দুই ইনিংসে রান হয় ৫১৭! যাতে এক ম্যাচে প্রথমবারের মতো ৫০০ রান দেখলো আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট। গত ১১ মার্চ পাকিস্তান সুপার লিগের ম্যাচে মুলতান সুলতান ও কোয়েটা গ্ল্যাডিয়েটর্স মিলে তুলেছিল ৫১৫ রান। মুলতানের ২৬২ রানের জবাবে কাছাকাছি গিয়ে ২৫৩ রানে থামে কোয়েটা।

৫১৭ রান করার পথে স্বাভাবিকভাবেই চার-ছক্কার ফুলঝুরি ছোটায় দুই দল। ম্যাচে মোট বাউন্ডারির সংখ্যা ৮১টি। ৪৬টি চার ও ৩৫টি ছয় মেরেছ দুই দল মিলে, যা টি-টোয়েন্টিতে সর্বোচ্চ। এর আগে মুলতান ও কোয়েটা ম্যাচে ৪৫টি চার ও ৩৩টি ছয়ে মোট বাউন্ডারি হয়েছিল ৭৮ টি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ম্যাচে সর্বোচ্চ ৩৩ টি ছয়ের রেকর্ড ছিল ২০২২ সালে সার্বিয়া ও বুলগেরিয়া ম্যাচে।

রেকর্ড গড়েও ম্যাচ হেরে যাওয়ার পর ওয়েস্ট ইন্ডিজের একটাই স্বান্তনা। ৩৫ ছয়ের মধ্যে ২২টি তারাই মেরেছে, যা আফগানিস্তানের সঙ্গে যৌথ সর্বোচ্চ। ২০১৯ সালে আয়ারর‍্যান্ডের বিপক্ষে এক ইনিংসে ২২টি ছক্কা হাঁকিয়েছিল আফগানরা।