দারুণ সকালের পর হতাশার দ্বিতীয় সেশন

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচ। ছবি-সংগৃহীত

 দিনের শুরুটা হয়েছিল দারুণ। সেখান থেকে প্রথম সেশনে মোটামুটি ভালোই কাটে বাংলাদেশের। দুই উইকেট হারালেও অন্তত ব্যাটিং ধস দেখতে হয়নি সফরকারীদের। রানের চাকাও ছিল সচল। এরপর এনামুল হক বিজয় ও নাজমুল হোসেন শান্তর ব্যাটে চড়ে দিনের দ্বিতীয় সেশন শুরু করে বাংলাদেশ। কিন্তু দুজনেই থিতু হয়েও ইনিংস লম্বা করতে পারলেন না। লাঞ্চের পর এলবির ফাঁদে পড়ে শান্ত-এনামুল দুজনেই বিদায় নেন।

এরপর সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানকেও হারায় বাংলাদেশ। এই সেশনে চার উইকেট হারিয়ে বিপদে পড়ে গেছে সফরকারীরা। দুই সেশন মিলে মোট ছয় উইকেট হারিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় সেশন শেষে ছয় উইকেটের বিপরীতে স্কোরবোর্ডে ১৫৯ রান তুলেছে সাকিব আল হাসানের দল। 

আজ শুক্রবার ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে প্রথম ১০ ওভারে কোনো উইকেট হারায়নি বাংলাদেশ, বরং স্কোরবোর্ডে তোলে ৩১ রান।

ইনিংসের সপ্তম ওভারে পরপর দুই বলে মাহমুদুল হাসান জয়কে এলবিতে আউট দেন আম্পায়ার। দুটিতেই সফল রিভিউ নিয়ে রক্ষা পান তরুণ এই ওপেনার। কিন্তু দুবার রক্ষা পেয়েও থিতু হতে পারেননি জয়। শেষ পর্যন্ত বোল্ড হয়ে ফেরেন তিনি। দলীয় ৪১ রানে তাঁকে হারায় বাংলাদেশ।

এরপর দলীয় ৬৮ রানে তামিমকে হারায় বাংলাদেশ। ৪৬ রান করে বিদায় নেন বাঁহাতি এই ব্যাটার। এই দুই উইকেট হারিয়েই প্রথম সেশন শেষ করে বাংলাদেশ। বিপরীতে এই সেশনে স্কোরবোর্ডে ৭৭ রান যোগ করে সাকিব আল হাসানের দল। এরপর লাঞ্চ বিরতি থেকে ফিরে একে একে শান্ত, এনামুল, সাকিব ও সোহানকে হারায় বাংলাদেশ। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই দ্বিতীয় টেস্টের একাদশে মুমিনুল হককে রাখা হয়নি। তাঁর জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা এনামুল হক বিজয়।

এ ছাড়াও সিরিজের দ্বিতীয় টেস্টে আরেকটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। এই টেস্টে জায়গা হারিয়েছেন মুস্তাফিজুর রহমান। তাঁর জায়গায় একাদশে ঢুকেছেন শরিফুল ইসলাম। অ্যান্টিগা টেস্টের একাদশ থেকে এই দুটি পরিবর্তন এনেই সেন্ট লুসিয়া টেস্ট শুরু করেছে সাকিব আল হাসানের দল।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দলে একটি পরিবর্তন আনা হয়েছে। গুদাকেশ মোতির পরিবর্তে একাদশে এসেছেন অ্যান্ডারসন ফিলিপে।

এর আগে সিরিজের প্রথম টেস্টেও টসে হেরেছিল বাংলাদেশ। ওই টেস্টে ওয়েস্ট ইন্ডিজের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। চার দিনেই ওই টেস্টে স্রেফ উড়ে গেছে বাংলাদেশ। বিশেষ করে, বাংলাদেশের ব্যাটিং লাইনআপই ডুবিয়েছে সফরকারীদের।

ওই টেস্টের দুই ইনিংসে বাংলাদেশের হয়ে লড়েছেন সাকিব আল হাসান। কিন্তু নুরুল হাসান সোহানকে লড়াই করেও দলকে বাঁচাতে পারেননি। ফলে ওই টেস্টে বাংলাদেশ হেরে যায় সাত উইকেটে। সিরিজেও পিছিয়ে পড়ে ১-০ ব্যবধানে।

সিরিজে পিছিয়ে পড়ায় সেন্ট লুসিয়াতে বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে হোয়াইটওয়াশ। তবে এই চোখ রাঙানি উপেক্ষা করে বাংলাদেশ দ্বিতীয় টেস্টে সাফল্য পায় কি না সেটাই দেখার অপেক্ষা।

সংক্ষিপ্ত স্কোর (প্রথম দিন টি পর্যন্ত):

বাংলাদেশ ১ম ইনিংস: ৫১ ওভারে ১৫৯/৬ (তামিম ৪৬, জয় ১০, শান্ত ২৬, এনামুল ২৩, লিটন ৩৪*, সাকিব ৮, সোহান ৭, মিরাজ ৫*; রোচ ১২-৩-২৮-০, সিলস ১০-৪-৩১-১, জোসেফ ১১-১-৩৭-২, ফিলিপ ৯-১-৩০-২, রিফার ৩-১-৬-০, মেয়ার্স ৬-০-২৭-১)।