দ্বিতীয় সেশনে এলোমেলো বাংলাদেশ

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচ। ছবি-সংগৃহীত

প্রথম সেশনটা দারুণ কেটেছে বাংলাদেশের। চার উইকেট তুলে নিয়ে ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডার নাড়িয়ে দিয়েছিলেন খালেদ-মিরাজরা। কিন্তু দ্বিতীয় সেশনে এসেই ফের জুটির দেখা পেয়ে গেছে ক্যারিবীয়রা। এই সেশনে কোনো উইকেটের দেখাই পায়নি বাংলাদেশ। উল্টো ব্ল্যাকউড ও মায়ার্সের ব্যাটিংয়ে এলোমেলো হয়ে গেছে বাংলাদেশের পরিকল্পনা। এই জুটিতেই লিডের দেখা পেয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।  

আজ শনিবার টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশন শেষে স্কোরবোর্ডে ৪ উইকেটে ১৩৭ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। সেই রান দ্বিতীয় সেশনে দুইশ ছাড়িয়েছে। এই সেশনে কোনো উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে ২৪৮ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের ইনিংস টপকে লিড নিয়েছে ব্র্যাথওয়েটের দল। 

সেন্ট লুসিয়া টেস্টের দ্বিতীয় দিন বাংলাদেশের একমাত্র লক্ষ্য ওয়েস্ট ইন্ডিজকে দ্রুত থামানো। কিন্তু দিনের প্রথম ঘণ্টায় নিজেদের লক্ষ্য ঠিকঠাক পূরণ করতে পারেনি বাংলাদেশ। প্রথম ঘণ্টায় বাংলাদেশকে বেশ ভোগান দুই ক্যারিবীয় ওপেনার জন ক্যাম্ববেল ও ক্রেইগ ব্র্যাথওয়েট। অবশেষে ক্যাম্ববেলকে ফিরিয়ে এই জুটি ভাঙেন শরিফুল ইসলাম।

২৬তম ওভারে শরিফুলে বলে উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ক্যাম্ববেল। ১০০ রানে ভাঙে ক্যারিবীয়দের প্রথম উইকেট। ৭৯ বলে ৪৫ করে ফেরেন ক্যাম্ববেল।

এরপরেই ব্র্যাথওয়েটের প্রতিরোধ ভাঙেন মিরাজ। ৫১ রানে তাঁকে বোল্ড করেন মিরাজ। অধিনায়কের ধাক্কা না সামলাতেই আরো দুটি উইকেট তুলে নেন খালেদ। তিনি বোল্ড করেন রেইফার ও বোনারকে। চার উইকেট তুলে নিয়ে কিছুটা স্বস্তি নিয়েই দিনের প্রথম সেশন শেষ করে বাংলাদেশ।  

গতকাল শুক্রবার টেস্টের প্রথম দিনটা মোটেই ভালো কাটেনি বাংলাদেশের। ব্যাটিং ব্যর্থতা ও নিষ্প্রাণ বোলিংয়ে বাংলাদেশ ছিল ব্যাকফুটে। দিন শেষে বাংলাদেশের মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে ক্যারিবীয়দের ব্যাটিং। আজ শনিবার ওয়েস্ট ইন্ডিজকে দ্রুত না থামাতে পারলে বিপদ আরও বাড়বে বাংলাদেশের। তাই স্বাগতিকদের দ্রুত অলআউট করার লক্ষ্য নিয়েই মাঠে নেমেছে সাকিব আল হাসানের দল।

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন শেষে বিনা উইকেটে ৬৭ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের ইনিংস থেকে মাত্র ১৬৭ রান দূরে থেকে আজ শনিবার টেস্টের দ্বিতীয় দিন শুরু করে ক্রেইগ ব্র্যাথওয়েটের দল।

গতকাল আগে ব্যাট করে নিজেদের প্রথম ইনিংসে ২৩৪ রানে থেমেছে বাংলাদেশ। দলের পক্ষে আট বাউন্ডারিতে ৭০ বলে সর্বোচ্চ ৫৩ রান করেন লিটন দাস।  

সংক্ষিপ্ত স্কোর (দ্বিতীয় দিন চা-বিরতি পর্যন্ত):

বাংলাদেশ ১ম ইনিংস: ২৩৪

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: (আগের দিন ৬৭/০) ৭২ ওভারে ২৪৮/৪ (ব্র্যাথওয়েট ৫১, ক্যাম্পবেল ৪৫, রিফার ২২, বনার ০, ব্ল্যাকউড ৪০*, মেয়ার্স ৬০*; শরিফুল ১৪-৬-৪৯-১, খালেদ ১৭-১-৫১-২, সাকিব ৭-০-২৩-০, ইবাদত ১৬-৬-৪৪-০, মিরাজ ১৮-৩-৫৫-১)।