নতুন সূচিতে ভারতের যত ম্যাচ

Looks like you've blocked notifications!
ভারতীয় ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

আইসিসি নতুন ফিউচার ট্যুর প্রোগ্রাম প্রকাশ করেছে। এক নজরে দেখে নেওয়া যাক ভারতের নতুন এফটিপির সূচি।

২০২২ সাল :

সেপ্টেম্বর-অক্টোবরে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি টি-টোয়ন্টি খেলবে ভারত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ, নভেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি, ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে তারা।

২০২৩ সাল :

জানুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি, নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি, ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি টেস্ট ও তিনটি ওয়ানডে, জুলাইতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ, সেপ্টেম্বরে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে ভারত।

২০২৪ সাল :

জানুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের মাটিতে পাঁচটি টেস্ট খেলবে খেলবে ভারত। এছাড়া জুলাইতে তিনটি একদিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি, সেপ্টেম্বরে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি, অক্টোবরে তিনটি টেস্ট, নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত।

২০২৫ সাল :

জানুয়ারিতে নিজেদের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি ওয়ানডে এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। জুনে ইংল্যান্ডে পাঁচ টেস্টের সিরিজ, আগস্টে বাংলাদেশে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি, অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটি টেস্ট, অস্ট্রেলিয়ায় তিনটি ওয়ানডেও পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুটি টেস্ট, তিনটি একদিনের ম্যাচ ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত।

২০২৬ সাল :

জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ, জুনে আফগানিস্তানের বিরুদ্ধে একটি টেস্ট এবং তিনটি একদিনের ম্যাচ, জুলাইতে ইংল্যান্ডের তিনটি একদিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি, আগস্টে শ্রীলঙ্কায় দুটি টেস্ট, সেপ্টেম্বরে আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি, সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি, অক্টোবরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্ট, তিনটি একদিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি এবং ডিসেম্বরে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত।

২০২৭ সাল :

মার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। আর দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে এবং নামিবিয়ায় ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপ হবে।