নাদালের যে কথা শুনে ভাষাহীন মেসি

Looks like you've blocked notifications!
লিওনেল মেসি ও রাফায়েল নাদাল। ছবি : লিওনেল মেসি ও নাদালের অফিশিয়াল ফেসবুক পেইজ থেকে নেওয়া।

একজন টেনিসের মঞ্চে সেরা, আরেকজন সেরা ফুটবল মঞ্চে। দুজনেই ২০২২ সালটা দুর্দান্তভাবে পার করেছেন। তাই দুই তারকা থেকে একজন সেরা বের করাটা কষ্টসাধ্যই হয়ে পড়বে লরিয়াস বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের পুরস্কারের আয়োজকদের।

বলা হচ্ছে কাতার বিশ্বকাপজয়ী ফুটবলার লিওনেল মেসি এবং প্রথম খেলোয়াড় হিসেবে ২২টি গ্র্যান্ড স্ল্যাম জেতা রাফায়েল নাদালের কথা। দুজনেই লরিয়াস বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের পুরস্কারে মনোনয়নপ্রাপ্তদের তালিকায় জায়গা করে নিয়েছেন। তবে সেরা হবেন কে সেটা সময় বলে দেবে। তার আগে তারা নিজেরাই একে অপরকে সেরা হিসেবে বেছে নিলেন।

মনোনয়নের প্রকাশের পর রাফায়েল স্টোরিতে জানিয়েছেন, আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো মেসিই এই পুরস্কারের জন্য যোগ্য। স্প্যানিশ তারকা লিখেছেন, ‘বর্ষসেরা ক্রীড়াবিদ হিসাবে আবার মনোনীত হতে পেরে খুব ভাল লাগছে। কিন্তু এ বছর—মেসি, তুমিই যোগ্যতম।’

পুরস্কার ঘোষণার আগেই রাফার এমন বার্তা পেয়ে আনন্দিত মেসি। রাফার কথা মেসিকে ভাষাহীন করে তুলেছে। আনন্দে-আপ্লুত হয়ে মেসিও তাই পাল্টা জবাব দিতে ভুল করেননি। মেসি লিখেছেন, ‘যখন তোমার মতো কোনো ক্রীড়াবিদ এমন কথা বলে, তখন মুখের কোনো ভাষা থাকে না। নাদাল, তোমাকে অনেক অনেক ধন্যবাদ। প্রতি বার মাঠে নেমে যে ভাবে খেলো, তাতে মনে হয় এই সম্মানের তুমিই যোগ্য। তুমি সত্যিকারের বিজয়ী।’

একই সঙ্গে কিছুটা মজার সুরে মেসি লেখেন, ‘আমাদের বড্ড বেশি প্রতিযোগিতার মধ্যে পড়তে হচ্ছে এবার, তাই না? প্রত্যেকেই এই পুরস্কারের যোগ্য।’

খেলাধুলায় ব্যক্তিগত ও দলীয় অবদানের ভিত্তিতে মোট ছয়টি ক্যাটাগরিতে দেওয়া হয় মর্যাদাপূর্ণ ‘লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড’। যা ফুটবলের অস্কার হিসেবেও পরিচিত। শুধু মেসি নন, বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাও এই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে।

লরিয়াস ডটকম জানিয়েছে, মেসির সঙ্গে এই পুরস্কার জেতার দৌড়ে রয়েছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। আছেন মোটর রেসিং কিংবদন্তি ম্যাক্স ভ্যারস্টেপেন, অ্যাথলেটিকসে মেন্ডো ডুপলেন্টিস, টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল এবং বাস্কেটবলের স্টিফেন কারি। খেলোয়াড়দের পারফরম্যান্সের ওপর ভিত্তি করেই বছর শেষে এই পুরস্কার দেওয়া হয়।

দলীয়ভাবে এই পুরস্কারের জন্য আর্জেন্টিনার পাশাপাশি মনোনয়ন পেয়েছে চ্যাম্পিয়নস লিগের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। এছাড়াও আছে ইংল্যান্ড নারী ফুটবল দল, ফ্রান্স রাগবি দল ও ফর্মুলা ওয়ানের রেড বুল রেসিং এর নাম।