নিজেদের ভুলে প্রথমার্ধে অস্বস্তিতে ডেনমার্ক

Looks like you've blocked notifications!
ইংল্যান্ড ও ডেনমার্কের ম্যাচ। ছবি-টুইটার

১৯৯২ সালের পর নতুন করে ইউরোতে রূপকথা লেখার স্বপ্ন নিয়ে সেমিফাইনালে উঠেছে ডেনমার্ক। শেষ চারের লড়াইয়ে প্রথমার্ধে লিডও পেয়ে যায় ডেনিশরা। কিন্তু লিড পাওয়ার স্বস্তি নিয়ে বিরতিতে যেতে পারল না তারা। আত্মঘাতী গোলে ইংল্যান্ড সমতা ফেরালে অস্বস্তি নিয়ে মাঠ ছাড়তে হয় ডেনমার্ককে।

 

ওয়েম্বলিতে আজ বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় অনুষ্ঠিত ইউরো চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সেমিফাইনালের প্রথমার্ধ ১-১ গোলের সমতা নিয়ে শেষ করেছে ইংল্যান্ড ও ডেনমার্ক।

এর আগে গতকাল মঙ্গলবার দিবাগত রাতে টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে টাইব্রেকারে স্পেনকে হারিয়ে ফাইনালে উঠেছে ইতালি। এবার দ্বিতীয় দল হিসেবে ফাইনালে ওঠার জন্য লড়াই করছে ডেনমার্ক ও ইংল্যান্ড। আগামী ১১জুলাই দিবাগত রাত ১টায় হবে টুর্নামেন্টটির ফাইনাল।

এদিন ম্যাচটি শুরুর আগে ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন অসুস্থ হয়ে ছিটকে যাওয়া এরিকসেনের নাম লেখা ইংল্যান্ডের একটি জার্সি তুলে দেন ডেনমার্কের ক্যাপ্টেনের হাতে। যেখানে ইংল্যান্ডের ফুটবলারদের সই ছিল। এরপর শুরু হয় মাঠের লড়াই।

লড়াইয়ের মঞ্চে প্রথমার্ধে বল দখলে এগিয়ে ছিল ইংল্যান্ড। ম্যাচের ৬১ ভাগ সময় বল দখলে রেখেছে তারা। কিন্তু আক্রমণে দুদলই ছিল প্রায় সমানে-সমান। দুদলই চারবার করে শট নেয়, যাতে দুটি করে ছিল অনটার্গেট শট।  

ম্যাচের ১৩ মিনিটে প্রথম সুযোগ পায় ইংল্যান্ড। কিন্তু রাহিম স্টার্লিংয়ের নেওয়া শট ঠেকিয়ে দেন ড্যানিশ গোলরক্ষক। এর দুই মিনিট বাদে ডেনমার্কের জালে শট নেন ইংলিশ অধিনায়ক কেইন। তাঁর লক্ষ্য মিস হয়ে যায়। পাল্টা আক্রমণে পরের মিনিটে ইংলিশদের জালে শট নেন হজবার্গ। সেটা থামিয়ে দেন ইংল্যান্ডের গোলরক্ষক।

২৫ মিনিটের মাথায় ইংল্যান্ডের পোস্ট লক্ষ্য করে শট নেন ড্যামসগার্ড। বল টার্গেটে রাখতে পারেননি তিনি।

অবশেষে ম্যাচের ৩০ মিনিটে গোল পেয়ে যায় ডেনিশরা। ফ্রি-কিক থেকে দুর্দান্ত গোলে দলকে লিড এনে দেন ড্যামসগার্ড। চলতি ইউরোয় এই প্রথম গোল হজম করল ইংল্যান্ড।

পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। তাতে সমতায় ফিরতেও বেশি সময় লাগেনি। তবে গোলটি আসে প্রতিপক্ষের আত্মঘাতী থেকে। ৩৯ মিনিটের মাথায় সিমন জায়েরের আত্মঘাতী গোলে ইংল্যান্ড ম্যাচে ১-১ সমতা ফেরায়। এরপর বিরতির আগে গোল আর না আসলে ১-১ গোলের সমতা নিয়ে শেষ হয় প্রথমার্ধ।

ইউরোর কোয়ার্টার ফাইনালে ইউক্রেনকে ৪-০ গোলে বিধ্বস্ত করে সেমিফাইনালে ওঠে ইংল্যান্ড। অন্যদিকে ডেনমার্ক ২-১ গোলে হারিয়ে দেয় চেক প্রজাতন্ত্রকে। এবার ফাইনালের টিকেট পেতে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও ডেনমার্ক।