প্রশ্নবিদ্ধ বোলিং অ্যাকশন

নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন পাকিস্তানি পেসার

Looks like you've blocked notifications!
পাকিস্তানি পেসার মোহাম্মদ হাসনাইন। ছবি : সংগৃহীত

অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ায় পাকিস্তানি পেসার মোহাম্মদ হাসনাইনকে নিষিদ্ধ করেছিল আইসিসি। এ বছর ফেব্রুয়ারিতে নিষিদ্ধ হয়েছিলেন তিনি। বোলিং অ্যাকশন শুধরে আবার বোলিং করার অনুমতি পেয়েছেন তিনি। 

ক্রিকবাজের খবরে জানা গেছে, লাহোরে আইসিসির স্বীকৃত কেন্দ্রে পুনর্মূল্যায়নের পর আন্তর্জাতিক ক্রিকেটে বল করার অনুমতি পেয়েছেন হাসনাইন।

পরীক্ষায় দেখা গেছে বোলিং করার সময় হাসনাইনের কনুই ১৫ ডিগ্রি সীমার মধ্যেই ছিল। পরে পিসিবি আনুষ্ঠানিকভাবে আইসিসির কাছে এই পেসারের বোলিং পর্যালোচনার জন্য অনুরোধ করে। আইসিসি তাতে অনুমোদন দেয়।

এই বছর জানুয়ারিতে বিগ ব্যাশ লিগে সিডনি থান্ডারের হয়ে খেলা সময় হাসনাইনের বিরুদ্ধে আম্পায়ার জেরার্ড আবুড সন্দেহজনক অ্যাকশনের জন্য রিপোর্ট করেছিলেন। পরের মাসে পাকিস্তান সুপার লিগে খেলার সময় তাঁর অ্যাকশন পরীক্ষা করা হয়। সেখানেও তাঁকে নিষিদ্ধ করা হয়।

পরে হাসনাইনকে ঘরোয়া ক্রিকেটে বোলিং চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হলেও পাকিস্তান ক্রিকেট বোর্ড তাঁর অ্যাকশনের পরিবর্তনের দিকে মনোযোগ দিতে বলে। তাঁর সঙ্গে কাজ করার জন্য কোচ উমর রশিদকে নিয়োগ দেয়।

গত ২১ মে হাসনাইনের বোলিং অ্যাকশন পুনর্মূল্যায়ন করা হয়। আইসিসি বিশেষজ্ঞদের মাধ্যমে আবার রিপোর্টটি যাছাই করা হয়।

হাসনাইন একটি টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক করেন। পাকিস্তানের হয়ে শেষবার ২০২১ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টি-টোয়েন্টি খেলেছিলেন।