পাকিস্তান-ইংল্যান্ড ফাইনাল : বৃষ্টি হলে কী হবে?

Looks like you've blocked notifications!
টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি। ছবি: সংগৃহীত

ত্রিশ বছর আগের ইতিহাসের পুনরাবৃত্তি না কি মধুর প্রতিশোধ? সে জন্য লড়াইয়ে নামতে হবে ইংল্যান্ড ও পাকিস্তানকে। কিন্তু খেলা যদি মাঠেই না গড়ায় তাহলে কী হবে?

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হওয়ার ঝুঁকি রয়েছে। তবে স্বস্তির বিষয়, রাখা হয়েছে রিজার্ভ ডে। রয়েছে খেলা শেষ করার বিভিন্ন ব্যবস্থা।

আগামীকাল রোববার দুপুর ২টায় অস্ট্রেলিয়ার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের পাকিস্তান-ইংল্যান্ড ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। এ ম্যাচে অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরোর তথ্য অনুযায়ী, শতভাগ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ঝড় এবং বজ্রপাতও হতে পারে। আবহাওয়া ব্যুরো বলছে, আগামীকাল রোববার ১০-২০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে।

তবে মেলবোর্নের আবহাওয়া নিয়ে কোনো কিছু নিশ্চিত বলা সম্ভব না। একদিনে গ্রীষ্ম, বর্ষা, শীত এবং বসন্তের দেখা পাওয়া যায় সেখানে। দেখা গেল, বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে কিন্তু সকাল থেকেই ঝকমকে রোদ। আবার রৌদ্রজ্জ্বল দিনে হঠাৎ বৃষ্টির ঝাপটা। এমন যে কোনো পরিস্থিতি অস্ট্রেলিয়ার মানুষের কাছে খুব পরিচিত। তাই নিশ্চিত বৃষ্টি হবে এ কথা হলফ করে বলা মুশকিল।

যদি কাল ফাইনাল ম্যাচে বৃষ্টি হয় তবে কী হবে?

চেষ্টা করা হবে রোববারই খেলা শেষ করে দেওয়ার। প্রয়োজনে ওভার কমিয়ে আনা হতে পারে। তাতেও ম্যাচ না হলে পরের দিন সোমবারে আয়োজন করা হবে ফাইনাল ম্যাচ। তবে রোববার যদি টসের পরে খেলা শুরু হয় এবং এর পরে বৃষ্টি হয় তখন যে অবস্থায় খেলা শেষ হবে রিজার্ভ ডে-তে সেখান থেকেই আবার শুরু হবে। আর রোববার বৃষ্টির কারণে ওভার কমিয়ে আনা হলো এবং খেলা শেষ হলো না— এ অবস্থায় সোমবার নতুন করে ২০ ওভারের খেলা হবে।

একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করার জন্য মোট ৫ ঘণ্টা ১০ মিনিট সময় দেওয়া হয়। রোববার ফাইনালের জন্য অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ থাকবে। তবে খেলা সোমবারে গেলে অতিরিক্ত ২ ঘণ্টা দিয়ে মোট ৭ ঘণ্টা ১০ মিনিট সময় বরাদ্দ দেওয়া হবে।

এদিকে দুই দিন মিলিয়েও যদি ফল পাওয়া না যায়, তাহলে দুই দলকে ট্রফি ভাগ করে দেওয়া হবে। রিজার্ভ ডে সোমবারও রয়েছে ৯৫ শতাংশ বৃষ্টির সম্ভাবনা। খবর ক্রিকইনফোইএসপিএন।